আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকস্পট লাইট

বছরের আলোচিত ১০ নারী : সিএনএন’ এর চোখে

ওমেন আই:
২০১৩ সাল। এ বছর বিভিন্ন ঘটনার পরিক্রমায় আলোচনায় ছিলেন নারীরা। সর্বাধিক আলোচিত ১০ নারীকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন।

মালালা ইউসুফজাই : বছরজুড়েই গণমাধ্যমে সবচেয়ে আলোচিত ছিল তালেবান হামলায় আহত পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই। বিশ্বজুড়ে নারীশিক্ষা আন্দোলনের মুখপাত্র হিসেবে উ”চারিত হয় তার নাম।

পুসি রায়ট : পুতিনবিরোধী গান করে রীতিমতো হৈচৈ ফেলে দেয় রাশিয়ার নারীবাদী রক ব্যান্ড দল ‘পুসি রায়ট’।‘পাংক প্রেয়ার’ গানটি পরিবেশনের জন্য গ্রেফতার হন ব্যান্ড দলটির তিন সদস্য মারিয়া অ্যালিওখিনা, ইয়েকাতেরিনা সামুতসেভিচ ও নাদেজদা তোলোকোনিকোভা। সম্প্রতি মুক্তি পেয়েই তারা জানান, পুতিনবিহীন রাশিয়া প্রতিষ্ঠা করবেন তারা।

‘ভারতকন্যা’ : গত বছরের ১৬ ডিসেম্বর ভারতের রাজধানী দিল্লিতে চলš- বাসে ২৩ বছর বয়সী মেডিকেলের এক ছাত্রী গণধর্ষণের শিকার হন। ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অব¯’ায় তার মৃত্যু হয়। এরপরই বিক্ষোভে ফুঁসে ওঠেন ভারতবাসী। আš-র্জাতিক অঙ্গনেও ব্যাপক আলোচিত হয় বিষয়টি।

অ্যাঙ্গেলা মারকেল :ইউরোপিয়ান ইউনিয়নকে একত্র রাখার পেছনে গুর“ত্বপূর্ণ ভূমিকা রাখার কারণে আলোচিত হয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। বিভিন্ন মহলের বিরোধিতার পর ব্যয় সংকোচনের সিদ্ধান্ত- নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নকে টিকিয়ে রেখেছেন তিনি।

হিলারি ক্লিনটন : যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটন প্রার্থী হবেনথ এমন জল্পনায় বছরজুড়ে আলোচিত হয়েছে তার নাম। জরিপে দেখা গেছে, নির্বাচনে প্রার্থী হলে নিরঙ্কুশ বিজয় অপেক্ষা করছে তার জন্য। যদিও এখনও এ বিষয়ে মুখ খোলেননি তিনি।

মিশেল ব্যাচলেট : ২০০৬ সালে চার বছরের জন্য মিশেল ব্যাচলেটকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছিল চিলির জনগণ। এ বছর আবার তিনি চিলির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। বিশ্বব্যাপী নারী অধিকারে সো”চার তিনি।

জেনেট ইয়েলেন : তাকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের ভাইস চেয়ারপারসন মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শিগগিরই ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে দায়িত্ব পেতে যা”েছন তিনি। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কোনো নারী গুর“ত্বপূর্ণ এ পদ পেতে যা”েছন।

শেরিল স্যান্ডবার্গ : সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ। এ বছর প্রকাশিত তার লেখা বই ‘লিন ইন :ওমেন, ওয়ার্ক অ্যান্ড দ্য উইল টু লিড’-এ নারীদের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানোর জন্য আরও বেশি শক্ত অবস্থান নিতে বলেছেন শেরিল।

বিয়ন্স নোলস : মার্কিন গায়িকা-গীতিকার ও অভিনেত্রী বিয়ন্স নোলস। অ্যালবাম বিক্রি, সফল ওয়ার্ল্ড ট্যুর থেকে এরই মধ্যে ৩০ কোটি ডলারের মালিক বনে গেছেন তিনি।

সৌদি নারী গাড়িচালকরা : কট্টর রক্ষণশীল দেশ সৌদি আরবে বছরজুড়ে আলোচিত ছিলেন আইন অমান্য করে গাড়ি চালানো নারীরা। গ্রেফতার-হয়রানির পরও তারা গাড়ি চালানোর অধিকার আদায়ে সো”চার রয়েছেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close