আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

‘নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট’ করার নির্দেশ

bbwmnওমেনআই: নারী উদ্যোক্তা উন্নয়নে মনিটরিং কার্যক্রম জোরদার করার লক্ষ্যে কার্যরত সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ১৫ দিনের মধ্যে ‘নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট’ গঠন করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট থেকে জারিকৃত এক সার্কুলারে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের এ নির্দেশ দেয়া হয়।

সার্কুলারে বলা হয়েছে, নারী উদ্যোক্তাদের সব সেবা দেয়া, ক্ষুদ্র ও কুটির স্তরের নারী উদ্যোক্তাদের শিল্প ও সেবাখাতে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ বিতরণে উদ্যোগী ভূমিকা পালন, প্রমোশনাল কার্যক্রমের মাধ্যমে নতুন নারী উদ্যোক্তা সৃষ্টি, এসএমই ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বৃদ্ধি এবং তা অর্জন, নারী উদ্যোক্তাদের ক্লাস্টার খুঁজে বের করে তাদের ঋণ কর্মকাণ্ডে অন্তর্ভুক্তিসহ উন্নয়নমূলক কর্মকাণ্ডকে সূচারুরূপে এবং অধিকতর গুরুত্বসহ সম্পাদনের লক্ষ্যে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়সহ আঞ্চলিক কার্যালয়ে (যদি থাকে) একটি ‘নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট’ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রস্তাবিত ইউনিট শাখা পর্যায়ের নারী উদ্যোক্তাদের সব কার্যক্রম মনিটরিং করবে।

নারী উদ্যোক্তা ইউনিটে নারী কর্মকর্তা নিয়োজিত করার বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার নির্দেশ দেয়া হয়েছে। এ সার্কুলার জারির ১৫ দিনের মধ্যে স্ব স্ব প্রতিষ্ঠানের নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট গঠন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা, ৯ ফেব্রুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close