আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

একুশে বইমেলায় যতো ফ্রি!

boimela wmnওমেনআই: মাস জুড়ে চলছে বাঙালি জাতির সর্ববৃহৎ উৎসব অমর একুশে গ্রন্থমেলা। বইপ্রেমী বাঙালি নতুন বইয়ের আলিঙ্গন পেতে জড়ো হন এই বই মেলায়। যেখানে ঘটে লেখক, পাঠক ও প্রকাশকদের মধ্যে মেলবন্ধন। লেখক পাঠক আর প্রকাশকের এ সমাগমকে কেন্দ্র করে থেমে নেই সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানও। মেলায় তাদেরও নানা আয়োজন।আমর একুশে গ্রন্থমেলা উপলক্ষ্যে মেলা প্রাঙ্গণে যেসব সেবা ফ্রি দেয়া হচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-

চিকিৎসা সেবা:
বইমেলা উপলক্ষে বাংলা একাডেমি চত্বরে ফ্রি প্রাথমিক চিকিৎসা কেন্দ্র স্থাপন করেছে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি। মেলায় আগতদের কেউ স্বাস্থ্যগত সমস্যায় পড়লে বইমেলার ৫৩৬ নম্বর স্টলে তাদের ফ্রি চিকিৎসা ও ওষুধ দেয়া হয়। কেন্দ্রটিতে প্রাথমিক চিকিৎসার জন্য বেশ কয়েকজন চিকিৎসকও রয়েছেন।

ইন্টারনেট:
প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় পুরো মেলা জুড়ে ফ্রি ওয়াইফাই সার্ভিস দিচ্ছে মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক। মেলায় আগতদের যে কেউ ল্যাপটপ কিংবা স্মার্টফোনের মাধ্যমে এ সুবিধা পাবেন। এজন্য প্রথমে ইউজার আইডিতে a2ibangladesh ও পাসওয়ার্ডে joybangla লিখতে হবে। একবার কানেশন দিলে দ্বিতীয়বার আর প্রয়োজন হবে না।ই-তথ্যকেন্দ্র:
মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার্থে স্থাপন করা হয়েছে ই-তথ্যকেন্দ্র। বাংলা একাডেমির আমতলায় স্থাপিত এ তথ্যকেন্দ্রে রয়েছে দু’টি তথ্য ব্যাংক। এতে সংযুক্ত করা হয়েছে দু’টি স্পর্শ পর্দার মনিটর। আর এ কাজে নবীনদের সহায়তার জন্য সর্বক্ষণিক রয়েছেন দু’জন স্বেচ্ছাসেবী। কিবোর্ড ও টাচের মাধ্যমে বাংলা যে কোনো বর্ণ চেপে ওই বর্ণ দিয়ে নামের বই খুঁজে নিতে পারবে যে কেউ। এর মাধ্যমে মেলায় প্রতিদিন নতুন কী কী বই, বইগুলোর লেখকের নাম, প্রকাশনীর নাম ও বিস্তারিত তথ্য জানা যাচ্ছে।

তথ্যকেন্দ্র:
মেলায় আগতদের বিস্তারিত তথ্য দিতে মেলার দুই আংশে দু’টি তথ্যকেন্দ্র স্থাপন করেছে বাংলা একাডেমি। একাডেমি প্রাঙ্গণে বর্ধমান হাউজের সামনে একটি এবং সোহরাওয়ার্দী উদ্যানে মেলায় প্রবেশ মুখের ডানপাশ অন্যটির অবস্থান। আর এ কাজে নিয়োজিত রয়েছেন বাংলা একাডেমির ২৬ কর্মকর্তা। তারা স্টল দু’টি থেকে সার্বক্ষণিক মেলার বিস্তারিত তথ্য জানাচ্ছেন।ভ্রমণ নির্দেশনা:
বাংলাদেশ টুরিজম বোর্ডের ৫১৫নং স্টলের মাধ্যমে ভ্রমণপিপাসুরা দেশের বিভিন্ন স্থানে ভ্রমণ করলে কী কী দেখতে পাবেন সে নির্দেশনা দিচ্ছে। এজন্য সংগঠনটির পক্ষ থেকে বিভিন্ন ধরনের লিপলেট ও বই বিতরণ করা হচ্ছে।

অনলাইনে বইপড়া:
অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের অ্যাপসের মাধ্যমে বইপড়ার সুযোগ রয়েছে। ‘সেই বই’ নামের একটি প্রতিষ্ঠানের সংগ্রহে থাকা জনপ্রিয় লেখকদের ৩০০টি বইয়ের মধ্যে ১৮০টি বই প্রতিষ্ঠানটির অ্যাপসের মাধ্যমে ফ্রি পড়া যাবে। বাকি বইগুলো পড়তে হলে তাদেরকে একটি আইডি ক্রয় করে নিতে হবে। এছাড়াও প্রতিষ্ঠানটি বইমেলা উপলক্ষে র‌্যাফেল ড্র এর আয়োজন করেছে। মেলায় আগতদের যে কেউ একটি কুপন পূরণ করে এতে অংশ নিতে পারেন। এর মাধ্যমে তিনজন বিজয়ীকে আকর্ষণীয় পুরস্কার দিবে প্রতিষ্ঠানটি। মেলার একাডেমি চত্বরের ৫২০ স্টলে এ সম্পর্কে বিস্তারীত তথ্য জানা যাবে।এইক সার্ভিস দিচ্ছে চড়ুই ডটকম। প্রতিষ্ঠানটির সংগ্রহে থাকা প্রায় ৫০০টি বই অ্যাপসের মাধ্যমে বিক্রি করছে। তবে মেলা উপলক্ষে রয়েছে ৫০% ছাড়।

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close