আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চ

অফিসে সবার প্রিয় হওয়ার সহজ উপায়

Office wmnওমেনআই:কে হতে চায়না সবার প্রিয়পাত্র? বিশেষ করে কর্মক্ষেত্রে অনেকেরই ইচ্ছা থাকে সবার প্রিয়পাত্র হয়ে ওঠার। কিন্তু এটা কি এতো সহজ কাজ? একই সঙ্গে সহকর্মী, বস ও প্রতিষ্ঠানের কর্তাদের মন যোগানো কোনো মুখের কথা নয়। আর এ বিষয়টিতে সফল হওয়া যায় কিভাবে, তা নিয়েই আজকের লেখা।

# প্রশ্ন করুন
মানুষ তাদের নিজের সম্পর্কে কথা বলতে পছন্দ করে। মানুষের স্বাভাবিক এ প্রবৃত্তি ব্যবহার করে অন্যের সঙ্গে সম্পর্ক গড়ে তোলা ও তা এগিয়ে নেওয়া সম্ভব। এক্ষেত্রে সহকর্মীদের জীবনের নানা ঘটনা, আগ্রহের বিষয় ও কাজের ধরণ জেনে নেয়া যেতে পারে। এছাড়াও তাদেরকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। এতে তাদের সঙ্গে সম্পর্ক গড়ে উঠবে এবং তা এগিয়ে যাবে।

# ইতিবাচক মন্তব্য
সহকর্মীদের বিষয়ে সব সময় ইতিবাচক মন্তব্য করতে হবে। বিশেষ করে তারা যদি কোনো বিরক্তিকর দিন পার করে তবে তা অনুধাবন করতে হবে। তাদের ভালো সময়কেও উপলব্ধি করতে হবে। কোনো পরিবর্তন কিংবা সজ্জা বিষয়ে ইতিবাচক মন্তব্য করতে হবে। তবে এক্ষেত্রে আন্তরিকতাহীন মন্তব্য করা যাবে না।

# শরীরের ভাষার দিকে লক্ষ্য রাখুন
মুখের ভাষা ছাড়াও কিছু শরীরের ভাষা রয়েছে, যা আপনাকে উপস্থাপন করে। আপনার দাঁড়ানোর ভঙ্গি, কথা বলার ধরন ইত্যাদি এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। আপনার ছোট ছোট ইশারা-ইঙ্গিত কিংবা শরীরের ভাষার ব্যবহারে সতর্ক হোন।

# চক্ষু সংযোগ করুন
সরাসরি চক্ষু সংযোগে অপরের সঙ্গে আপনার সম্পর্ক গড়ে উঠবে। চক্ষু সংযোগের ফলে আপনি অন্যের দিকে মনোযোগী, এমনটাই প্রকাশিত হয়। এ কারণে কথাবার্তার সময় চক্ষু সংযোগ থেকে বিরত হওয়া উচিত নয়।

# হাসি
আপনার হাসি আপন করে নিতে পারে অন্যদের। গুরুগম্ভীর কোনো আলোচনায় প্রাণের পরশ দিতে পারে হাসি। তাই বেশি করে হাসুন। এটি আপনার সহকর্মীদের মনেও প্রভাব ফেলবে এবং কাজের চাপ লাঘব করবে।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close