আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

২ লাখ নারী নির্যাতনের শিকার

shotokotir-wmnওমেনআই: দেশে ১২ বছরে প্রায় পৌনে দুই লাখ নারী বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এ ঘটনায় প্রকৃত অপরাধীর বিচার ও শাস্তির আওতার বাইরে যাওয়ার সুযোগ থাকায় প্রকৃত ঘটনা আরও বেশি। এমন পরিসংখ্যানই তুলে ধরেছে নারীদের নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন ওয়ান বিলিয়ন রাইজিং বাংলাদেশ।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে উদ্যমে উত্তরণে শতকোটির বিপ্লব দিবস উদযাপন উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

আগামী ১৪ ফেব্রুয়ারি উদ্যমে উত্তরণে শতকোটির বিপ্লব দিবস উদযাপন উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

লিখিত বক্তব্যে মানবাধিকার কর্মী খুশি কবির বলেন, ‘২০১৩ থেকে চলতি ২০১৫ সালে নারীর ওপর সহিংসতার ঘটনায় নানা গুরুতর মাত্রা যোগ হতে দেখেছি। পেট্রোল বোমায় পুড়ছে মানুষ, জ্বলছে বাস-ট্রাক, রাষ্ট্রীয় সম্পদ। এই সহিংসতা থেকে নারী ও শিশুরাও রেহাই পাচ্ছে না।’

ধর্মীয় মৌলবাদ ও পিতৃতান্ত্রিক চিন্তার প্রসার ঘটিয়ে গণতন্ত্র প্রসারের পথ রুদ্ধ করা হচ্ছে অভিযোগ তুলে তিনি বলেন, ‘এসবের আড়ালে চলছে দরিদ্র ও ক্ষমতাহীন হিন্দু, মুসলিম, আদিবাসী পল্লীতে নির্বিচারে আগুন লাগানো, লুণ্ঠন,ধর্ষণ ও হত্যা।’

খুশি কবির বলেন, ‘আমরা মনে করি গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবাধিকারের মাহাত্ম তুলে ধরার স্বার্থে এই পরিস্থিতির অবসান হওয়া প্রয়োজন। সংবিধান অনুযায়ী সকল স্থান নারীর জন্য নিরাপদ হওয়াই কাম্য, যা রাষ্ট্র ও সমাজ এখন পর্যন্ত নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে।’
দক্ষিণ এশিয়ার দেশগুলোতে নারীর প্রতি সহিংসতার ধরণ বিচিত্র ও এর মাত্রা ব্যাপকতর উল্লেখ করে তিনি বলেন,‘ বাংলাদেশে প্রতি সপ্তাহে দশজনের বেশি নারী সহিংসতার শিকার হন। ভারতে দৈনিক গড়ে ২২ জন নারী যৌতুকের কারণ নিহত হন। শ্রীলঙ্কায় শতকরা ৬০ ভাগ নারী শারীরিক নির্যাতন ভোগ করেন। অপরদিকে পাকিস্তানে প্রতি বছর কমপক্ষে ৪৫০ জন নারী ও শিশুকে তথাকথিত বংশ মর্যাদা ও সম্মান রক্ষার নামে নিমর্মভাবে হত্যা করা হয়। নেপালে ৬-৭ বছরের মেয়েদের অন্যেরে বাড়িতে কাজে নিয়োগের নামে তাদের বাবা মা বিক্রি করে দেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি উদ্যমে উত্তরণে শতকোটির বিপ্লব দিবস উদযাপন উপলক্ষে সংগঠনটি নানা কর্মসূচি পালন করবে বলে জানান তিনি।

ওইদিন রাজধানীর শাহবাগে বিকেল ৩ টা থেকে ৬ পর্যন্ত নারী পুরুষের সমাবেশ, পথনাটক, রাজপথে চিত্রাংকন, প্রদর্শনী এবং পারফরম্যান্স, টিএসসি সড়কদ্বীপে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির আয়োজন এবং সন্ধ্যায় মশাল মিছিল করবে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এ্যাকশন এইড এর কান্ট্রি হেড ফারাহ কবির, নারী নেত্রী ফওজিয়া খন্দকার ইভা, চলচ্চিত্র নির্মাতা জাহানারা নুরী, প্রবাসী শিল্পী মনিকা মনিকা জাহান বোস ও রুহুল আমিন কাজল প্রমুখ।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close