আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতি

‘জনগণের কাছে গ্রহণযোগ্য’ নির্বাচন জরুরি—–ড্যান মজীনা

ওমেন আই:

বাংলাদেশের চলমান পরিস্থিতিতে ‘জনগণের কাছে গ্রহণযোগ্য’ একটি নির্বাচনের পথ বের করাই রাজনৈতিক দলগুলোর জন্য সবচেয়ে জরুরি বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার বিকালে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে দেড় ঘন্টা বৈঠকের পর লিখিত এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা এ কথা বলেন।

একইসঙ্গে বিরোধী দলের নেতাদের গ্রেপ্তারের ঘটনাতেও উদ্বেগ প্রকাশ করেন তিনি।

ড্যান মজীনার বিবৃতি:
“আমি ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গণতান্ত্রিক প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছি।
সরকারের দায়িত্ব বিরোধীদলকে স্বাধীনভাবে নিজ মতামত প্রকাশ করা সুযোগ প্রদান এবং বিরোধীদলের দায়িত্ব এই সুযোগ শান্তিপূর্ণভাবে ব্যবহার করা। সুপ্রিম কোর্ট, প্রেসক্লাব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোববার সংঘটিত ঘটনাবলি অত্যন্ত উদ্বেগজনক। কারণ এগুলো গণতান্ত্রিক প্রক্রিয়ার পরিপন্থি এবং কোনোভাবেই যেন এ ঘটনাগুলোর পুনরাবৃত্তি না ঘটে সেটা নিয়ে আমি বেগম জিয়ার সাথে কথা বলেছি।
“সকল দলকে সহিংসতা বর্জন করার জন্য আমাদের আহ্বান আমি পুণরায় ব্যক্ত করি। কারণ সহিংসতা গণতান্ত্রিক প্রক্রিয়ার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এটা অগ্রহণযোগ্য এবং এটা এখনই থামাতে হবে। দলগুলোর এখনই সংলাপে অংশগ্রহণ করে বাংলাদেশের জনগণের কাছে একটি গ্রহণযোগ্য অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পথ খোঁজা আরো জরুরি হয়ে পড়েছে। সেটার ওপর আমি গুরুত্বারোপ করি। সম্প্রতি উর্ধ্বতন রাজনৈতিক নেতৃবৃন্দের ব্যাপক গ্রেপ্তারের ঘটনায় যুক্তরাষ্ট্রের সরকারের উদ্বেগের কথা উল্লেখ করি। আমি বলি যে, যারা নিজ গণতান্ত্রিক অধিকার শান্তিপূর্ণভাবে চর্চা করতে চায় তাদের ওপর এ বিষয়টি ভীতিমূলক প্রভাব ফেলে এবং দুই পক্ষের মধ্যে ভবিষ্যত সংলাপের সাফল্যের ক্ষেত্রে এই উধ্র্বতন রাজনৈতিক নেতৃবৃন্দের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।”
এর আগে সোমবার সন্ধ্যায় বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডাব্লিউ গিবসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠক করেন। তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে সে বিষয়ে ব্রিটিশ হাইকমিশনার ও বিএনপির পক্ষ থেকে সাংবাদিকদের কিছুই জানানো হয়নি। বৈঠক সম্পর্কে শমসের মুবিন ব্রিফিং করবেন বলে সাংবাদিকেরা সেখানে অপেক্ষায় ছিলেন। কিন্তু বের হওয়ার পরেই ডিবি পুলিশ তাকে আটক করে। পরে রাত ১টায় তাকে ছেড়ে দেয়া হয়।

আরও পড়ুন

Back to top button
Close
Close