আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযান

turosko 22.2.15 wmnওমেনআই: সিরিয়ার অভ্যন্তরে শনিবার রাতে এক সামরিক অভিযান চালিয়েছে তুরস্ক। সুলায়মান শাহের মাজারে মোতায়েনকৃত থেকে তুর্কী সেনাদের সরিয়ে নেয়ার জন্য তারা এ অভিযান চালিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স এবং নিউইয়র্ক টাইমস পত্রিকা।

গত বছর ইসলামিক স্টেটের যোদ্ধারা ওই মাজারের দিকে অগ্রসর হতে শুরু করলে এটির পাহাড়ায় কয়েক ডজন সেনা মোতায়েন করেছিল তুরস্ক।

তুর্কী সংবাদ মাধ্যমের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস পত্রিকাটি জানায়, শনিবার রাতে কয়েকটি ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান নিয়ে অভিযান শুরু করে তুর্কী সেনারা। তারা তুর্কী ছিটমহলের এক মাজার থেকে সেনাদের সরিয়ে নিতে এ অভিযানের আশ্রয় নেয়।

এদিকে এই মাজার খালি করা অভিযানে দুর্ঘটনাবশত: এক তুর্কী সেনা নিহত হয়েছে বলে রয়টার্স জানিয়েছে। রোববার সকালে সফলভাবে ওই অভিযান শেষ করেছে তুরস্ক।

ওই মাজারে অটোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতার পিতামহের বাড়িও রয়েছে যা সিরিয়া সীমান্তের ৩০ কিলোমিটার অভ্যন্তরে অবস্থিত।১৯২১ সালে সিরিয়ায় ফরাসি শাসন চলাকালে এক চুক্তির আওতায় মাজারটি নির্মাণ করেছিল তুরস্ক। তুরস্ক বরাবরই ওই এলাকাটিকে নিজেদের অংশ বলে মনে করে থাকে এবং এখানে বিদ্রোহীদের যে কোনো হামলা ঠেকাতে প্রতিশ্রুতিবদ্ধ আঙ্কারা।

ঢাকা, ২২ ফেব্রুয়ারি(ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close