আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

শর্তসাপেক্ষে ঋণ দেবে ভারত

mon-hasinawmnওমেনঅাই: আরও ১০০ কোটি ডলার ঋণ দিতে আগ্রহী ভারত। তবে ঋণ পেতে হলে বাংলাদেশকে প্রকল্পের তালিকা এবং প্রকল্পের ধরন দেখাতে হবে। এছাড়াও রয়েছে কিছু শর্ত।রোববার দুপুরে রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ও ভারতের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব আসিফ-উজ-জামান ও ভারতের পক্ষে নেতৃত্ব দেন যুগ্ম সচিব অলক সিনহা।বাংলাদেশের কী পরিমাণ ঋণ প্রয়োজন তার অংক জানতে চেয়েছে ভারত। কোন কোন প্রকল্পে ঋণ দরকার তার তালিকাও চেয়েছে। প্রকল্পের ধরন অনুযায়ী যদি ১০০ কোটি ডলারের বেশি ঋণ দরকার হয় তাতেও আগ্রহী ভারত বৈঠক সূত্রে জানা গেছে।তবে বাংলাদেশ ভারতের কাছ থেকে কী পরিমাণ ঋণ সহায়তা চাইবে এ বিষয়ে বৈঠকে কোন সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে ইআরডি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে প্রকল্প বিষয়ে বৈঠক করবে।

পরবর্তীতে এই তালিকা ভারতকে দেয়া হবে। এর পরেই ঋণের বিষয়টি চূড়ান্ত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।বৈঠক প্রসঙ্গে ইআরডি অতিরিক্ত সচিব আসিফ-উজ-জামান বলেন, ‘এ বিষয়ে বৈঠক করে আমরা ভারতকে ঋণের পরিমাণের বিষয়ে সিদ্ধান্ত জানাব। নতুন করে আমাদের মধ্যে আরও আলোচনা হবে।’ঋণের শর্ত সম্পর্কে বৈঠক সূত্রে জানা য়ায়, বাংলাদেশকে ঋণ পেতে হলে, হাতে নেয়া প্রকল্পে ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজের সুযোগ দেয়াসহ বেশকিছু শর্ত দেয়া হয়েছে।

ভারত ৩ থেকে ৪ শতাংশ সুদে ঋণ দিতে চায়। আট বছর বা এর কম মেয়াদে ঋণ নিতে চাইলে লন্ডন ইন্টার ব্যাংক রেটের (লাইবর) সঙ্গে আরও ২ দশমিক ২৫ শতাংশ যোগ করে সুদহার ধরা হবে। ৯ থেকে ১২ বছরমেয়াদি ঋণে লাইবরের সঙ্গে যোগ হবে ২ দশমিক ৫০ শতাংশ। আর ১৩ থেকে ১৫ বছর মেয়াদি ঋণে সুদহার হবে লাইবরের সঙ্গে আরও ৩ শতাংশ।উল্লেখ, ২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় ১০০ কোটি ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি দেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং। ওই বছরের ৭ আগস্ট দেশটির এক্সিম ব্যাংকের সঙ্গে এ বিষয়ে ইআরডির ঋণচুক্তি হয়। এর আগে ভারত বাংলাদেশকে ১০০ কোটি ঋণ দিয়েছে। সে টাকা বাংলাদেশ প্রয়োজন অনুযায়ী উন্নয়ন প্রকল্পে টাকা খরচ করেছে।তবে এবার ঋণ দেয়ার আগে প্রকল্পের তালিকা চায় ভারত। ভারতীয় ঋণে ১৪টি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর মধ্যে অধিকাংশ প্রকল্পই রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত। পরবর্তী পর্যায়ে ভারতীয় ঋণে আরও গুরুত্বপূর্ণ প্রকল্পের ঋণ নেবে বাংলাদেশ। যাতে করে ভারতীয় ঋণে দেশের জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প হাতে নেয়া যায়

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close