আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

জাবিতে প্রতিবন্ধীদের বিভিন্ন দাবিতে সম্মেলন

juওমেনআই:প্রতিবন্ধী বান্ধব ক্যাম্পাসের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভোলপমেন্ট ফাউন্ডেশন’ (পিডিএফ) এ সংবাদ সম্মেলন করেছে।

রোববার বিকেল ৪টায় ‘আন্তর্জাতিক হুইল চেয়ার দিবস’ উপলক্ষে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

সম্মেলনে পিডিএফ জাবি শাখার সভাপতি আব্দুল জলিল জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য আটটি এবং ছাত্রীদের জন্য সাতটি আবাসিক হল, রেজিস্টার ভবন, পোস্ট অফিস, মেডিকেল সেন্টার, লাইব্রেরিসহ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদে প্রতিবন্ধীদের হুইলচেয়ার নিয়ে চলাচলের জন্য ইমারত নির্মাণ আইন ২০০৮ অনুযায়ী র‌্যাম্প (ঢালু রাস্তা) থাকার কথা থাকলেও সে আইন বাস্তবায়ন করা হয়নি। সেকারণে প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। এছাড়া তাদের জন্য বিভিন্ন হলে টয়লেট ও গোসলখানার কোনো ব্যবস্থা নেই। অবিলম্বে তাদের সব ধরনের সুযোগ সুবিধা দেয়ার দাবি জানান তিনি।

বাংলাদেশের জাতীয় প্রতিবন্ধি ক্রিকেট টিমের সভাপতি মোহাম্মদ মহসিন বলেন, ‘২০১০ সাল থেকে আমি ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত হয়েছি। তারই সূত্রে আমাকে দেশের বিভিন্ন জায়গায় যেতে হয়। পরিবহন যোগাযোগ, র‌্যাম্প সুবিধা না পাওয়া এবং থাকার জায়গাগুলোতে উপযুক্ত টয়লেট না পাওয়ায় আমাকে বেশ বিপাকে পড়তে হয়। তাই আমাদের মত প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানোর জন্য সবাইকে অনুরোধ করছি।’

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি আব্দুল খালেক, প্রতিষ্ঠাতা সভাপতি মিজানুর রহমান কিরণ, সাধারণ সম্পাদক মো. কাউসার ও বাংলাদেশ ডিজিবল ক্রিকেটের ক্যাপ্টেন মো. মহসিন প্রমুখ।

উল্লেখ্য, বর্তমানে জাবিতে ৪০জন প্রতিবন্ধি শিক্ষার্থী অধ্যায়ন করছে। আর পিডিএফ ২০০৮ সাল থেকে প্রতিবন্ধিদের নিয়ে কাজ করে আসছে। এ সংগঠন দেশের ১৩টি বিশ্ববিদ্যালয় নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছেন।

ঢাকা, ২ মার্চ (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close