আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

চীনে মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনের চীনা কনস্যুলেট বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। আজ শুক্রবারে মধ্যে সেটি বন্ধ করে দিতে হবে।

এ ছাড়া দেশ জুড়ে আরও কিছু চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশনা জারি করছে হোয়াইট হাউজ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চেংডুতে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট জেনারেল দপ্তর বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির প্রশাসন।

চীনের গণমাধ্যম সিজিটিএন জানিয়েছে, মর্কিন সিদ্ধান্তটি চরম আপত্তিজনক ও ন্যায়বিচারহীন। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে কনস্যুলেট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের জবাবে চীনও সিদ্ধান্ত নিয়েছে। আজ শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চেংডুতে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট জেনারেল দপ্তর বন্ধ করে দেওয়া হবে।

বিবিসি জানিয়েছে, হিউস্টোনের পর আর কোন কোন চীনা কনস্যুলেট বন্ধ করে দেওয়া যায় সে বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনিক পরামর্শ করছেন।

চীন গোপনে তাদের সেনা বিজ্ঞানীদের যুক্তরাষ্ট্র পাঠানোর পরিকল্পনা করেছে সন্দেহ থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এফবিআই এ অভিযান চালাচ্ছে। এফবিআই জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ২৫টি শহরে তারা এমন কয়েকজনের সাক্ষাৎকার নিয়েছে যাদের সঙ্গে চীনা সেনাবাহিনীর অঘোষিত সম্পর্ক রয়েছে।

সামি/২৪/৭/১৫.২২

আরও পড়ুন

Back to top button
Close
Close