আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

‘সঠিক মূল্যায়ন হচ্ছে না, নারীর কাজের’

Nari1 wmnnওমেনঅাই:অর্থনীতিতে নারীর অংশগ্রহণ বাড়লেও সঠিকভাবে তাদের কাজের মূল্যায়ন করা হচ্ছে না বলে মন্তব্য করেছেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান।

জাতীয় প্রেস ক্লাবের সামনে রবিবার আয়োজিত এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘নারীর সার্বিক উন্নয়নে চাই সমান সুযোগ ও নিরাপত্তা’ শীর্ষক এ মনববন্ধনের আয়োজন করে গ্লোবাল কল টু এ্যাকশন এ্যাগেইনস্ট পোভার্টি (জিসিএপি)।

খলিকুজ্জামান বলেন, ‘নারীর ক্ষমতায়ন এবং অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ অনেক এগিয়েছে কিন্তু পথ আরও অনেক বাকি। অর্থনীতিতে নারীর অংশগ্রহণ বাড়লেও তাদের মজুরি কম। নারীদের মধ্যে শিক্ষার হার বেড়েছে কিন্তু উচ্চ শিক্ষার হার বাড়েনি।’

নারীদের বাড়ির কাজে যদি স্বীকৃতি দেওয়া হয় এবং তাদের কাজের সঠিকভাবে অর্থনৈতিক মূল্যায়ন করা হয় তাহলে দ্রুত বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে বলেও মন্তব্য করেন তিনি।

অর্ধেক জনগোষ্ঠীর সম্পৃক্ততা ছাড়া টেকসইভাবে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়ানো সম্ভব নয়। তাই সবার মানসিকতার পরিবর্তন করে মানুষ হিসেবে সবাইকে একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাওয়ার আহ্বানও জানান তিনি।

একই সময় অপর এক মানববন্ধনে সমতাভিত্তিক সমাজ এবং দলিত নারীর সামাজিক ও রাজনৈতিক ক্ষমতায়নের দাবি জানিয়েছে দলিত নারী ফোরাম।

দলিত নারী ফোরামের সভাপতি মনি রানী দাস বলেন, ‘প্রতিনিয়তই সমাজে দলিত নারীরা খুন, ধর্ষণ, নির্যাতন, নিপীড়নের স্বীকার হচ্ছে। অশিক্ষা ও অপুষ্টিতো রয়েছেই। দলিত জনগোষ্ঠীর রাজনীতিতে প্রবেশাধিকার না থাকায় এ শ্রেণীর নারীদের মধ্যে রাজনৈতিক সচেতনতাটুকুও গড়ে ওঠেনি। নাগরিক হয়েও তারা সব ধরনের অধিকার থেকে বঞ্চিত।’

তাই দলিত জনগোষ্ঠীর উন্নয়নের সঙ্গে সঙ্গে তাদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নের দাবি জানান তিনি।

অপর মানববন্ধনে নারীর অর্থনৈতিক কর্মকাণ্ড ও তার অবদানের স্বীকৃতির দাবি জানিয়েছে রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন।

জাতিসংঘ ঘোষিত ২০১৫ সালে নারী দিবসের প্রতিপাদ্য ‘নারীর ক্ষমতায়নেই মানবজাতির ক্ষমতায়ন’। এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারাবিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস ২০১৫।

ঢাকা, ৮ মার্চ (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close