আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

ধর্ষণের শিকার কিশোরীর মৃত্যু: মমতার সমালোচনায় ভারতীয় গণমাধ্যম

ওমেন আই :
কলকাতায় ধর্ষণের শিকার হওয়া ১৬ বছর বয়সী এক কিশোরীর মৃত্যুর ঘটনায় ঐ কিশোরীর বাবা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্য দপ্তরের দায়িত্বে থাকা মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা করেছেন। ভারতীয় গণমাধ্যমগুলোতে মমতা সরকারের নিন্দার ঝড় বয়ে যাচ্ছে। কলকাতাসহ বিভিন্ন রাজ্যের মানবাধিকার কর্মীসহ সাধারণ মানুষ ফুঁসে উঠেছে।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস, দি টাইমস অব ইন্ডিয়া, এনডিিিভ, ডেকান হেরাল্ডসহ সবগুলো গণমাধ্যমেই ঐ কিশোরীর মৃত্যুতে সরকারের ব্যর্থতার কথা তুলে ধরা হয়েছে। সেই সাথে সমালোচনা করা হয়েছে মমতা বন্দোপাধ্যায়ের। গণমাধ্যমে বলা হয়েছে, ধর্ষণকারীরা তাকে হত্যার পর এটিকে আত্মহত্যা বলে প্রতিষ্ঠিত করতে চাইছে। সরকারের তাদের সহযোগিতা করেছে বলেও অভিযোগ করা হয়।

মেয়ের মৃত্যুর জন্য ঐ কিশোরীর বাবা সরকারি আরজি কর মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে তাদের চিকিৎসার অবহেলার জন্য দায়ী করেছেন। একই সাথে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও হাসপাতালটির তত্ত্বাবধায়কের বিরুদ্ধেও মামলা দায়ের করেন। ধর্ষণের মামলায় এ পর্যন্ত আটজনকে গ্রেফতার করা হয়েছে।

গত ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গের এ কিশোরী ধর্ষণের শিকার হয়। এরপর থেকে ধর্ষকরা তাকে বারবার হুমকি দিতে থাকলে ২৩ ডিসেম্বর সে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। একপর্যায়ে সে নিজের গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যার চেষ্টা করে। এতে তার শরীরের ৪০ শতাংশ পুড়ে যায় ও তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সে মারা যায়।
কিশোরীর বাবা একজন ট্যাক্সিচালক ও তিনি ভারতীয় ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সঙ্গে জড়িত। তিনি বলেন, তাঁরা চেয়েছিলেন কিশোরীর মৃতদেহ পিস হ্যাভেন মর্গে রাখা হবে ও লাশ নিয়ে একটি শোকযাত্রার আয়োজন করা হবে। কিন্তু মঙ্গলবার রাতে মর্গে রাখার জন্য লাশ নেয়ার সময় পরিবারের সম্মতি ছাড়াই পুলিশ লাশটি ছিনিয়ে নেয়। ঐ কিশোরীর ভাই বলেন, পুলিশ মামলাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছিল। তিনি ধর্ষকদের ফাঁসির দাবি জানান।

আরও পড়ুন

Back to top button
Close
Close