আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

১২আগস্ট বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আনছে রাশিয়া

ওমেনআই ডেস্ক : করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রাণঘাতী এ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে মরিয়া ছিল অনেক দেশ। তবে সবাইকে টপকে সবার আগে করোনার ভ্যাকসিন আনতে যাচ্ছে রাশিয়া। আগামী ১২ আগস্ট তারা করোনা ভ্যাকসিনের নিবন্ধন করতে যাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, গতকাল শুক্রবার রাশিয়ার উপ-স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, ‘সাফল্যের সঙ্গে এটি লঞ্চ করা হলে, এটিই হবে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন।’

ওলেগ গ্রিডনেভ বলেন, ‘গামালেয়া সেন্টারের উদ্ভাবিত এ করোনা ভ্যাকসিন আগামী ১২ আগস্ট নিবন্ধন করা হবে। বর্তমানে এটি তৃতীয় ধাপের ট্রায়ালে রয়েছে। এই ধাপের ট্রায়াল খুবই গুরুত্বপূর্ণ। আমাদেরকে নিশ্চিত হতে হবে যে এই ভ্যাকসিন নিরাপদ।’

তিনি বলেন, ‘চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তি ও বয়স্ক লোকদের আগে এই ভ্যাকসিন দেওয়া হবে।’

এর আগে জানানো হয়েছিল, মস্কোর তরফ থেকে পরিকল্পনা করা হয়েছে যে, অক্টোবরেই ভ্যাকসিন দেওয়া হবে। ম্যাস ভ্যাকসিনেশন অর্থাৎ বহু মানুষকে একসঙ্গে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা তৈরি করা হচ্ছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো এমনটাই জানিয়েছিলেন।

রাশিয়ার উদ্ভাবিত এ করোনা ভ্যাকসিনের এর আগে দুইবার ট্রায়াল হয়েছে। গত ১৮ জুন ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় যাতে ৩৮ জন স্বেচ্ছাসেবী অংশ নেন। এ স্বেচ্ছাসেবকদের মধ্যে প্রথম দলকে ১৫ জুলাই ছাড়পত্র দেওয়া হয়েছে। দ্বিতীয় দল ছাড়পত্র পেয়েছেন ২০ জুলাই।

সা/৮/৮/১৭.২০

আরও পড়ুন

Back to top button
Close
Close