আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

নারীর নিরাপত্তায় মাইক্রোসফট নতুন অ্যাপ

ওমেন আই::
উইন্ডোজ ফোনের গ্রাহকদের জন্য সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট তৈরি করেছে নতুন এক অ্যাপ্লিকেশন। নারীর নিরাপত্তার কথা ভেবে ভারতের মাইক্রোসফটকর্মীরা গার্ডিয়ান নামের এ অ্যাপটি তৈরি করেছেন। তবে ভারতে এ অ্যাপের নাম ‘নির্ভয়া’।

নতুন অ্যাপ্লিকেশনটির ‘ট্র্যাক মি’ ফিচারের মাধ্যমে ব্যবহারকারী কোথায় অবস্থান করছেন তার সঠিক হদিস পাবেন বন্ধু ও পরিবার। এ সেবার জন্য মাইক্রোসফট অ্যাজিউর ক্লাউড ও বিং ম্যাপ এপিআইয়ের সহায়তা নেবে।এছাড়া গার্ডিয়ান ব্যবহারকারীরা ‘এসওএস’ নামের সতর্ক বাটন চেপে মুহূর্তেই নিরাপত্তা বাহিনী, পুলিশ ও হাসপাতালে কল করতে পারবে।

মাইক্রোসফট-আইটি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক রাজ বিয়ানী সংবাদ মাধ্যমকে জানান, ‘আমাদের কর্মীরা শহরের মানুষকে নিরাপদ রাখতে কিছু করতে চায়। তাদের কাজের অবসরে তৈরি এ অ্যাপটি বাজারের একই ধরনের অ্যাপগুলো থেকে উন্নত এবং বেশি কার্যকর।’

অ্যাপটির কার্যকরী ব্যবহারের জন্য ব্যবহারকারীকে তাদের বন্ধু, পরিবারের সদস্য এবং নিরাপত্তা বাহিনীর নাম ও যোগাযোগের মাধ্যম যুক্ত করতে হবে। ‘এসওএস’ বাটনে চাপ দিলে এ তালিকায় যুক্তদের কাছে বার্তা পৌঁছে যাবে। তাতে ব্যবহারকারীর অবস্থান ও কী ধরনের সমস্যা হয়েছে সেটি জানিয়ে দেবে। একই সময়ে এসওএস বাটন আগে থেকেই নিবন্ধিতদের তালিকায় ই-মেইল পাঠাবে ও ফেসবুকের প্রাইভেট গ্রুপে বিপদ সম্পর্কে পোস্ট করে দেবে। এমনকি ব্যবহারকারীর ফোন ভেঙে গেলেও অ্যাপটি নিরাপত্তা কর্তৃপক্ষ ও মেডিকেল টিম ট্র্যাক করতে পারবে। এছাড়া অ্যাপটিতে রয়েছে ভিডিও রেকর্ডিং সুবিধা, যার মাধ্যমে পরবর্তী সময়ে এটি কাজে লাগানো যাবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close