আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

প্রথম ধাপে কলেজ পায়নি ৫৬ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে প্রায় ৬৫ হাজার শিক্ষার্থীর ভাগ্যে কলেজ মেলেনি। প্রথম ধাপে আবেদন করেছিল ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন। আর ভর্তির জন্য মনোনীত হয়েছে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী।

মঙ্গলবার রাতে একাদশ শ্রেণির ভর্তির ফল প্রকাশের পর আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে এসব তথ্য জানা গেছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ বলেন, প্রথম ধাপে আবেদন করেছিল ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন। আর ভর্তির জন্য মনোনীত হয়েছে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী। এরমধ্যে ঢাকা বোর্ডে তিন লাখ তিন হাজার ৯১ জন আবেদন করে দুই লাখ ৮৮ হাজার ২৯৮ জন ভর্তির সুযোগ পেয়েছে বলেও জানান তিনি।

তবে জিপিএ-৫ পেয়েও এখনো অনেক শিক্ষার্থী তার কাঙ্ক্ষিত কলেজে ভর্তি হতে পারেনি। ভালো কলেজগুলোর অতিরিক্ত চাপ থাকার কারণে এমন হয়েছে বলে জানা গেছে।

অধ্যাপক হারুন অর রশিদ আরও বলেন, ‘ভর্তির জন্য প্রথম ধাপে আবেদনে ৬৪ হাজার ৯৭২ জন কাঙ্ক্ষিত কলেজ পায়নি। তাদের মধ্যে বেশ কয়েকজন জিপিএ-৫ ধারী রয়েছে। ভালো কলেজগুলোতে আসনের অতিরিক্ত আবেদন হওয়ায় তারা প্রথম ধাপে পচ্ছন্দের কলেজে ভর্তির সুযোগ পায়নি।’

তবে বঞ্চিত শিক্ষার্থীরা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবে বলেও জানান তিনি। পাশাপাশি অনুমোদিত ১৪৮টি কলেজে ভর্তির জন্য কোনো শিক্ষার্থী আবেদন করেনি বলেও জানা যায়।

আরও পড়ুন

Back to top button
Close
Close