আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

ঘরেই তৈরি করুন মজারদার বিফ ভিন্দালু

bindaluওমেনআই: ছুটির দিনগুলো এলেই ভিন্ন স্বাদের খাবারে খেতে মন চাই। বিশেষ আকর্ষণ থাকে মাংস জাতীয় খাবারে। দুপুরে বা রাতে বাইরে খাওয়ার পরিকল্পনা না থাকলে পরিবারের সবাইকে নিয়ে উপভোগ করতে পারেন মজার স্বাদে বিফ ভিন্দালু। চেনা মাংসে অচেনা স্বাদের বাহার পেতে আজ শিখে নেয়া যাক বিফ ভিন্দালুর সহজ রেসিপি।

যা যা লাগবে

মাংস টুকরা করে কাটা ৫০০ গ্রাম, আলু পছন্দমতো, পিঁয়াজকুচি ১ কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরাবাটা ১ চা চামচ, ধনেবাটা ১ চা চামচ, সরিষাবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, গোল-মরিচের গুঁড়া আধা চা চামচ, গরম-মসলার গুঁড়া ১ চা চামচ, জয়ফল ও জয়ত্রীগুঁড়া সিকি চা চামচ, ভিনেগার ৪ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ২টি, লবঙ্গ ৪টি, তেজপাতা ২টি, চিনি ১ চা চামচ, টমেটো কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ৫টি, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন

তেল গরম করে রসুনকুচি ও পিঁয়াজকুচি হালকা ভেজে ভিনেগারসহ সব বাটামসলা ও গুঁড়ামসলা ভুনা করতে হবে। মসলা ভুনা করা হলে গরম মসলা, লবণ ও মাংস দিয়ে কষাতে হবে। এবার পরিমাণমতো পানি দিয়ে মাংস সেদ্ধতে বসাতে হবে। মাংস সেদ্ধ হলে টমেটো কুচি, মোটা পেঁয়াজ কুচি, আলু ও চিনি দিয়ে চুলায় অল্প আঁচে রান্না করতে হবে। পেঁয়াজ নরম হলে কাঁচামরিচ ও গরম-মসলার গুঁড়া দিয়ে নামিয়ে আনুন মজার স্বাদের বিফ ভিন্দালু।

ঢাকা, ১৭ মার্চ (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close