আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

স্কুলে ফিরছে উহানের ১৪ লাখ শিক্ষার্থী

ওমেনআই ডেস্ক : করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরের ১৪ লাখ শিক্ষার্থী স্কুলে ফিরতে যাচ্ছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে উহান শহরের স্কুলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গতকাল শুক্রবার উহানের স্থানীয় সরকার এক ঘোষণায় জানায়, আগামী মঙ্গলবার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শরৎকালীন সেমিস্টারের পাঠদান শুরু করতে বলেছে।

এই ঘোষণার মাধ্যমে উহানের দুই হাজার ৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৪ লাখ শিক্ষার্থীর আবারও ক্লাস শুরু করতে যাচ্ছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের স্কুলে মাস্ক পরার প্রয়োজনীয়তা নেই। তবে সবার সঙ্গে একটি করে মাস্ক রাখতে বলা হয়েছে, যা বাসা কিংবা স্কুলের বাইরে বের হওয়ার সময় পরতে হতে পারে।

এর আগে, গত সপ্তাহের সোমবার থেকে উহান বিশ্ববিদ্যালয়ও খুলে দেওয়া হয়েছে।

চীনা সংবাদমাধ্যম সিজিটিএন জানিয়েছে, ইতিমধ্যে গোটা চীনের প্রায় দুই কোটি শিক্ষার্থী ক্লাসরুমে ফিরেছে। কেব্ল স্বায়ত্ত্বশাসিত জিনজিয়াং উইগুর প্রদেশের শিক্ষার্থীরা এখনো ক্লাসে ফিরতে পারছে না। কর্তৃপক্ষ জানিয়েছে, ওই অঞ্চলে এখনো করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এখনো কমেনি। ১ সেপ্টেম্বর থেকে ওই অঞ্চলের শিক্ষার্থীরা অনলাইন ক্লাস শুরু অরতে যাচ্ছে।

তবে সংক্রমণ ফের বাড়তে দেখা গেলে কিংবা ঝুঁকির মাত্রা বদলালে শিক্ষার্থীদের আবার অনলাইন শিক্ষাদান পদ্ধতিতে নিয়ে যাওয়ার পরিকল্পনা প্রস্তুত, বলেছে তারা। তবে বিদেশি শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যারা এখনও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো বার্তা পাননি তাদের উহানে ঢোকার অনুমোদন দেওয়া হবে না।

আরও পড়ুন

Back to top button
Close
Close