আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ফ্যাশন ও স্টাইললাইফ স্টাইল

আলমারির সাজগোজ

ওমেন আই :
আলমারির সাজগোজ মানেই তার ভেতরে রাখা কাপড়-চোপড়গুলো সুন্দর করে গুছিয়ে রাখা। গাদাগাদি করে না ঢুকিয়ে পরিকল্পিতভাবে আলমারিতে কাপড় রাখলে প্রচুর কাপড় রাখা যায়। এতে প্রয়োজনের সময় হাতের কাছেই তাড়াতাড়ি সব কিছু পাওয়া যায়।
আলমারির এক পাশে বেশি তাক থাকে আর অন্য পাশে থাকে হ্যাঙার। যেদিকে কম তাক সেদিকে একটি বড় করে তাক রাখা হয় শাড়ি বা ড্রেস ঝুলিয়ে রাখার জন্য। আলমারিতে রাখা কাপড়গুলো ভালো রাখতে মাঝে মধ্যে ভাঁজগুলো উল্টা-পাল্টা করে বা বিপরীত দিকে ভাঁজ করে রাখলে কাপড় ভালো থাকে। এতে কাপড়ে ভাঁজ পড়ে না। আলমারির ডান পাশে থাকে কাপড় ঝুলিয়ে রাখার ব্যবস্থা আর বাম পাশে কাপড় ভাঁজ করে রাখার ব্যবস্থা। ঝুলানো কাপড়গুলো যতটা দেখা যায় ভাঁজ করে রাখা কাপড়গুলো সেভাবে দেখা যায় না। তাই বাম দিকের কাপড়গুলো সম্ভব হলে মাসে একবার অবশ্যই রোদে গরম করে নিলে ভালো হয়। কাপড়ের ফাঁকে ফাঁকে ন্যাপথলিন দিয়ে রাখলে কাপড় ভালো থাকে।
অনেক সময় দেখা যায়, আলমারিতে রাখা কাপড়, ব্লাউজ ও পেটিকোট এমনভাবে রাখা হয়, যা প্রয়োজনের সময় হুট করে পাওয়া যায় না। তাই ব্লাউজ ও পেটিকোটগুলো আলাদা আলাদা করে ভাঁজ করে রাখার চেষ্টা করতে হবে। প্রয়োজনে আলাদা করে প্যাকেটে ঢুকিয়ে রাখতে পারলে খুঁজে পেতে কষ্ট হবে না। এতে হারিয়ে যাওয়ার আশঙ্কাও কম থাকে।
হ্যাঙারে শাড়ি ঝুলানোর পাশাপাশি ব্লাউজগুলোও হ্যাঙারে ঝুলিয়ে রাখতে পারেন। বাচ্চাদের কাপড়গুলো যদি ওপর জায়গা না হয়, তা হলে বাম দিকের নিচে যে একটি তাক থাকে ইচ্ছা করলে সেখানেও বেশকিছু কাপড় রাখা যাবে। সিন্দুকের ভেতরে যে ড্রয়ার ও ফাঁকফোকর রয়েছে তাতে ভাগে-ভাগে অথবা আলাদা করে বক্সে করে রাখতে পারেন পছন্দের গহনা, গহনার মেমো, দলিলসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র।
আলমারির বাম পাশে ও ডান পাশে অনেকেই পাশাপাশি ২টি ড্রয়ার দিয়ে থাকেন। ড্রয়ার একটি বা দুটি যাই হোক তাতে লক সিস্টেম থাকলে রাখতে পারেন সংসারের নানা কাজের জন্য বরাদ্দ করা অর্থের আলাদা আলাদা প্যাকেটগুলো। তা ছাড়া আপনার গোপনীয় কাগজপত্রগুলোও রাখতে পারেন নিশ্চিন্তে।
আলমারির পুরো অংশে এটা-সেটা রাখার পরও কিন্তু ডান দিকের নিচের অংশে বেশকিছুটা জায়গা থাকে আর তাতে রাখা যাবে লেপ, কম্বল, কাঁথা, চাদরসহ আনুষঙ্গিক জিনিসগুলো। আলমারির তাক, কোনাসহ ভেতরে-বাইরে সব সময়ই পরিষ্কার রাখা প্রয়োজন। যেন আলমারিটা খোলামাত্রই এক ধরনের তৃপ্তি অনুভব হয়। পুরো আলমারির কাপড় এক সঙ্গে পরিষ্কার করা সম্ভব না হলে ভাগে ভাগে পরিষ্কার করতে হবে। তাতে সময় ও পরিশ্রম ২টিই হ্রাস পাবে। আলমারি খোলার সময় ফ্যান বন্ধ রাখবেন। ফ্যান চালু থাকলে ধুলা সহজে আলমারিতে ঢুকবে। শাড়িগুলো পলিথিন প্যাক করে রাখতে পারেন এবং ৩ মাস পর পর রোদে হালকা শুকিয়ে নেবেন। একটু চিন্তা করে আর সচেতন হলেই আলমারিতে রাখা যায় অনেক কাপড়। সঠিক পরিকল্পনায়ই আসে পরিপূর্ণতা।

আরও পড়ুন

Back to top button
Close
Close