আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

বিশ্বের প্রথম ‘আন্ডার ডিসপ্লে’ ক্যামেরা ফোন নিয়ে এলো জেডটিই

ওমেনআই ডেস্ক : অবশেষে পঞ্চম প্রজন্মের (৫ জি) মোবাইল নেটওয়ার্ক উপযোগী ডিভাইস ‘অ্যাক্সন ২০’ উন্মোচনের মধ্য দিয়ে বিশ্বের প্রথম আন্ডার-ডিসপ্লে ক্যামেরা ফোন বাজারে আনলো চীনা টেক জায়ানট জেডটিই। ডিভাইসটি শিগগিরই বাজারে সরবরাহ শুরু হবে।

স্পেশাল ম্যাটেরিয়াল, ডুয়াল কন্ট্রোল চিপ, ইউনিক ড্রাইভার সার্কিট, স্পেশাল পিক্সেল ম্যাট্রিক্স এবং ইন-হাউজ সেলফি অ্যালগরিদমসহ পাঁচটি কোর টেকনোলজি এ অত্যাধুনিক ডিভাইসটিতে ব্যবহূত হয়েছে বলে দাবি করেছে জেডটিই।

হ্যান্ডসেটটির মূল ওয়াইড-অ্যাঙ্গেল লেন্সগুলো ছবির স্থিতিশীলতাকে সাপোর্ট করে ও হাই কোয়ালিটি ভিডিও ধারণে সহায়তা করে। একই সঙ্গে স্টাইলাইজড ভিডিও তৈরি করতে ডিভাইসটির ক্যামেরা সফটওয়্যারে ছয়টি ইন্টেলিজেন্ট টেম্পলেট ফিচার রয়েছে, যা বিশেষ ট্রানজিশন ইফেক্টের মাধ্যমে বুদ্ধিমত্তার সঙ্গে বিভিন্ন ধরনের মিউজিকের সঙ্গে মিলে যায়।

ডিভাইজটি বিষয়ে জেডটিই বাংলাদেশের প্রধান বিপণন কর্মকর্তা পাং ওয়েই বলেন, ডিভাইসটির ডিসপ্লে এবং ফ্রন্ট ক্যামেরার পারফরম্যান্সকে ভারসাম্যপূর্ণ রাখতে তারা ‘অধিক স্বচ্ছ’ যন্ত্রাংশসহ নতুন অর্গানিক ও ইনঅর্গানিক ফিল্ম সংযুক্ত করেছে।

জেডটিই বাংলাদেশের পাবলিক রিলেশন ম্যানেজার অলিউল্লাহ রাফাত হ্যান্ডসেটটির ক্যামেরার কার্যকারিতা বর্ণনা করে বলেন, হ্যান্ডসেটটির ফ্রন্ট ক্যামেরা বিভিন্ন লাইটিং কন্ডিশনে স্বয়ংক্রিয়ভাবে ‘ডায়নামিক রেঞ্জ অ্যাডজাস্টমেন্ট’ উপযোগী করা হয়েছে।

মিড-রেঞ্জ গ্রাহকদের লক্ষ্য করে অ্যাক্সন ২০ হ্যান্ডসেটটি দ্রুতই বাংলাদেশের বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি মোবাইল প্লাটফর্ম দ্বারা চালিত অ্যাক্সন ২০-এর মূল ক্যামেরাটি ৬৪ মেগাপিক্সেল সুপার হাই ডেফিনেশন সমৃদ্ধ, যা ৩৮৪০ী২১৬০ পিক্সেল অনুপাতে হাই-ডেফিনেশন ভিডিও ধারণ করে। একাধিক লাইটিং পরিস্থিতিতেও রিয়েল-টাইম ভিডিও ধারণের সক্ষমতা রয়েছে ডিভাইসটির। এছাড়াও ডিভাইসটির তাপমাত্রা সঠিকভাবে শনাক্ত করতে একটি ‘ট্রিপল ইন্টেলিজেন্ট’ তাপ অপসারণ ব্যবস্থাসহ নয়টি টেম্পারেচার সেন্সর রয়েছে।

মাত্র ৭ দশমিক ৯৮ এমএম থিকনেসের সঙ্গে সত্যিকারের পূর্ণাঙ্গ ডিসপ্লে স্পেসিফিকেশন সংবলিত জেডটিই অ্যাক্সন ২০, যা ৯ দশমিক ৯২ ইঞ্চি ওএলইডি বা অর্গানিক লাইট-ইমিটিং ডয়োড ডিসপ্লে দ্বারা সুসজ্জিত। এটি ডিজিটাল সিনেমা ইনিশিয়েটিভস (ডিসিআই) স্ট্যান্ডার্ডের ১০-বিট কালার মেইনটেইনিং প্রটোকল-৩ সাপোর্ট করে।

সা/১৩/৯/২২.২২

 

আরও পড়ুন

Back to top button
Close
Close