আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

জেনিম্যাক্স মিডিয়া কিনে নিচ্ছে মাইক্রোসফট

ওমেনআই ডেস্ক : ৭৫০ কোটি ডলারে জেনিম্যাক্স মিডিয়াকে অধিগ্রহণ করতে যাচ্ছে মাইক্রোসফট। ভিডিও গেম প্রতিষ্ঠান হিসেবে মূলত প্রধান প্রতিদ্বন্দ্বী জাপানভিত্তিক সনি করপোরেশনকে টেক্কা দিতেই এ অধিগ্রহণ করতে যাচ্ছে সফটওয়্যার জায়ান্টটি।

এ অধিগ্রহণ জাপানভিত্তিক সনির গেম কনসোল প্লে-স্টেশনের সঙ্গে প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিতে মাইক্রোসফটকে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স।

রয়টার্স বলছে, সনির প্লে-স্টেশনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা বাড়াতে এমন উদ্যোগ নিয়েছে এক্সবক্স নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।চলতি বছরের নভেম্বরে গেইমিং ডিভাইস নিয়ে আসবে সনি ও মাইক্রোসফট। এক্সবক্সের প্রি-অর্ডার আজ (মঙ্গলবার) থেকে শুরু হচ্ছে।

প্রযুক্তিবিষয়ক গবেষণা ও তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান পিটসবুকের তথ্য বলছে, জেনিম্যাক্স মিডিয়ার প্যারেন্ট কোম্পানি যুক্তরাষ্ট্রের বেথেসডা সফটওয়ার্কস ফলআউট ও ডোমের মতো প্রতিষ্ঠানগুলো অধিগ্রহণের মধ্য দিয়ে অনলাইন গেমের জগতে নিজেদের অবস্থান বেশ শক্তিশালী করেছে। ২০১৬ সালে ২৫০ কোটি ডলার ব্যয় করে এ অধিগ্রহণ করলেও পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটি ৬০ কোটি ডলারের বেশি বিনিয়োগ পেতে সক্ষম হয়েছে তারা। ফলে প্রতিষ্ঠানটির এ মালিকানা পরিবর্তন মাইক্রোসফটকে আরো শক্তিশালী করবে সেটা সহজেই অনুমেয়।

জেনিম্যাক্স মিডিয়াকে কেনার মধ্য দিয়ে ২৩টি ‘ক্রিয়েটিভ স্টুডিও টিমের’ মালিক হবে মাইক্রোসফট। নিজেদের ‘এক্সবক্স গেইম পাস’ সেবার অধীনে বেথেসডার ভবিষ্যত গেইমগুলো আনার পরিকল্পনা করেছে মাইক্রোসফট।

করোনাভাইরাস মহামারীর এ সময়ে গেইমিংয়ের দিকে ঝুঁকছে মানুষ। ফলে গেমিং শিল্পগুলো আরো জনপ্রিয় হয়ে উঠছে।

মালিকানা হাতবদলটি মাইক্রোসফটকে নিজ গেইমিং এ আরও জনপ্রিয় হতে সাহায্য করবে।

মাইক্রোসফট-জেনিম্যাক্স চুক্তি ২০২১ অর্থবছরের দিকে শেষ হবে। এর সাথে মার্কিন আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস জেনিম্যাক্সের পরামর্শদাতা হিসেবে কাজ করবে।

মা/২৩/৯/১৪.৫৩

আরও পড়ুন

Back to top button
Close
Close