আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

গরমে ত্বকের যত্নে মৌসুমি ফল

fresh-fruit wmnওমেনআই: গরমে বাজারে পাওয়া যাচ্ছে শজনে। আর রক্তাল্পতা, হজমের গোলমাল, হাঁপানি, বাতের ব্যথা ইত্যাদি সমস্যায় শজনে দারুণ কার্যকরী। কেননা এই সবজিতে প্রচুর পরিমাণে আঁশ থাকায় তা কোষ্ঠকাঠিন্য দূর করে। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীর জন্যও এটি ভালো পথ্য।

গর্ভবতীদের প্রসববেদনা কমাতে ও স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বাড়াতে এখনো গ্রামাঞ্চলে শজনে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। শজনে ডাঁটা সেদ্ধ করে তার ভাপ নিলে হাঁপানি ও কাশি কমে—এটা গবেষণালব্ধ তথ্য। শজনে শাকে রয়েছে প্রচুর ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট ও খনিজ উপাদান। উপকারী চর্বিও আছে বেশ। আর এই সবজির পাতা বা শাক থেকে শুরু করে ডাঁটা ও অন্যান্য অংশ সবই পুষ্টিকর।

সাধারণত গ্রীষ্মের শুরুতে শজনের মৌসুম শুরু হয়। আয়ুর্বেদে এই উদ্ভিদের পাতা, ফুল, ফল, বীজ, বাকল এমনকি শিকড় সব অংশ দিয়েই নানা ধরনের ওষুধ তৈরি করা হয়। আফ্রিকায় এক সময় অপুষ্টি দূরীকরণে শজনে গাছের ব্যাপক ফলন ও তা খাদ্য হিসেবে ব্যবহার করার প্রচলন হয়েছিল। তাই খাবার হিসেবে শজনে বেশ গুরুত্বপূর্ণ।
গরম আসতে না আসতেই বাজারে দেখা যায় মৌসুমি ফলের বাহার। আর এখন মৌসুমি ফল কিনার সময় একটু বেশি করেই কিনুন। কেননা খাওয়ার পাশাপাশি তা ত্বকচর্চার কাজেও লাগবে। জেনে নিন নানা রকম ফলের উপকারিতা।

অনেকে বলেন, ফল খেলে ত্বকের লাবণ্য পাওয়া যায় ধীরে ধীরে কিন্তু তা স্থায়ী হয়। আর রূপচর্চায় ব্যবহার করলে তা ঝটপট কাজ করলেও স্থায়িত্ব হয় কম। ফল খাওয়া এবং রূপচর্চায় ব্যবহার, দুটোই যদি একসঙ্গে করা যায় তবে বেশি ভালো। কিন্তু কোনো ফল কিংবা এর রস সরাসরি ত্বকে ব্যবহার করা উচিত না। কেননা ফলের অ্যাসিড ত্বক পুড়িয়ে দিতে পারে।

তবে ত্বকের যত্নে যেই প্যাক ব্যবহার করা হোক না কেন অবশ্যই প্যাক তুলে ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এই মৌসুমে যেসব ফল বাজারে পাওয়া যাচ্ছে সেগুলো কীভাবে রূপচর্চায় সাহায্য করতে পারে তার কিছু উপায় জেনে নিন-

কমলা
১ চামচ কমলার রসের সঙ্গে ১ চামচ গুঁড়া দুধ, ১ চামচ আলুর রস এবং পরিমাণমতো আতপ চালের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি ত্বকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটিও তৈলাক্ত ত্বকের জন্য ভালো।

আপেল
১ চামচ আপেল কুচির সঙ্গে ১ চামচ পাকা কলা ও ১ চামচ মধু মিশিয়ে ২০ মিনিট ত্বকে রেখে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণ ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

আঙুর
১ চামচ আঙুরের রস, ১ চামচ বেসন ও ১ চামচ টকদই একসঙ্গে মিশিয়ে ১০ মিনিট ত্বকে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। রোদে পোড়া ভাব দূর করে এই মিশ্রণ। এ ছাড়া ত্বকের দাগ দূর করে ত্বককে নরম করতেও আঙুরের মিশ্রণ বেশ উপকারী।

লেবু
১ চামচ লেবুর রস ও ১ চামচ আলুর রসের সঙ্গে ১ চামচ চালের গুঁড়া মিশিয়ে হাতের কনুইয়ের কালো দাগের ওপর ঘষলে কালো দাগ দূর হবে।

স্ট্রবেরি
স্ট্রবেরি পাল্পের সঙ্গে বেসন অথবা বুটের ডাল বাটা মিশিয়ে মিশ্রণটি ত্বকে লাগাতে পারেন। এই মিশ্রণ তৈলাক্ত ত্বকে তেলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

ঢাকা, ৩০ মার্চ (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close