আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

রাতে ঘুমানোর আগে যেসব খাবার খাবেন না

ওমেনআই প্রতিবেদক : রাতের খাবার সময়মতোই সেরে নিয়েছেন। আবার আপনি যে খুব অনিয়ম করেন তাও না। বরং চেষ্টা করেন সবকিছুতে নিয়ম মেনে চলতে। ক্ষুধা নিয়ে ঘুমাতে গেলে ঘুম আসে না কিংবা এলেও ঘুম ভালো হয় না। আবার কিছু একটা যে খেয়ে নেবেন, ঘুমাতে যাওয়ার আগে সব ধরনের খাবার খাওয়া যাবে না। কিছু খাবার আছে যেগুলো ঘুমাতে যাওয়ার আগে খাওয়া একদমই উচিত নয়। আসুন জেনে নিই, যেসব খাবারগুলো ঘুমাতে যাওয়ার আগে খাবেন না-

দুধ
রাতে একগ্লাস দুধ পান করা সম্পর্কে নানা উপকারিতার কথা প্রচলিত। কিন্তু ঘুমাতে যাওয়ার আগে কি দুধ পান করা উচিত? সত্যিটা হলো রাতে ঘুমাতে যাওয়ার আগে কখনোই দুধ খাওয়া উচিত না। কারণ দুধে প্রোটিন থাকে। এর ফলে হজমের চূড়ান্ত গোলমাল হয়। তাই হজম প্রক্রিয়া ঠিক রাখতে চাইলে ঘুমাতে যাওয়ার আগে দুধ এড়িয়ে চলবেন।

চকোলেট
চকোলেট খেতে পছন্দ করেন সবাই। শিশু থেকে বয়স্ক- সবার কাছেই এটি লোভনীয় একটি খাবার। তবে যতই ক্ষুধা লাগুক, রাতে ঘুমাতে যাওয়ার আগে চকোলেট একদমই খাবেন না। এতে করে ঘুম পালাবে!

পিজ্জা
পিজ্জার কথা শুনলে জিভে জল চলে আসে নিশ্চয়ই! কিন্তু এই খাবার ঘুমের আগে মোটেই সহায়ক নয়। একে তো ফাস্টফুড, সেইসঙ্গে হাই ক্যালোরি। ঘুমের ভেতর এই খাবার হজম হতে চায় না।

মদ্যপান
মদ্যপান শরীরের জন্য এমনিতেই উপকারী নয়। ঘুমাতে যাওয়ার আগে পান করলে তা আরও বেশি ক্ষতিকর। কারণ তাতে লিভার সমস্যা দেখা দিতে পারে।

সা/২৪/৯/১৯.৫১

 

আরও পড়ুন

Back to top button
Close
Close