আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

ওমেনআই ডেস্ক : জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘে ক্লাইমেট অ্যাকশন বিষয়ক বৈঠকে দেয়া ভিডিও বার্তায়, এই ক্ষতি থেকে বিশ্ব ও মানবজাতিকে রক্ষায় পাঁচটি প্রস্তাব দিয়েছেন তিনি। এসময় শেখ হাসিনা আরও জানান, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা এবং পানি ব্যবস্থাপনায় ডেল্টা প্ল্যান প্রণয়ন করেছে বাংলাদেশ।

জলবায়ু পরিবর্তনের কারণে যে কটি দেশ সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন তার মধ্যে অন্যতম বাংলাদেশ। এটিই একমাত্র দেশ যেখানে জলবায়ু পরিবর্তনে গৃহহীন মানুষের জন্য কক্সবাজারে জলবায়ু উদ্বাস্তু পুনর্বাসন প্রকল্প করা হয়েছে। সেখানে প্রায় ৬০০ পরিবারের আবাসনের ব্যবস্থা করেছে সরকার।

এ অবস্থায় জাতিসংঘ সদর দপ্তরে ক্লাইমেট একশন বিষয়ক উচ্চপর্যায়ের গোলটেবিল বৈঠকে পাঠানো ভিডিও বার্তায়, জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের নেয়া নানা পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা এবং পানি ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ ডেল্টা প্ল্যান প্রণয়ন করেছে। দুর্যোগ থেকে মানুষকে রক্ষায় চার হাজার ২৯১টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ৫২৩টি বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবককে দেয়া হয়েছে প্রশিক্ষণ।

জলবায়ু পরিবর্তন ও পৃথিবী রক্ষায় আন্তর্জাতিক ফোরামে পাঁচটি প্রস্তাবও দিয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক নেতৃত্বকে অবশ্যই আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি উৎসাহিত করতে হবে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের কম রাখা এবং প্যারিস চুক্তির সবগুলো অনুচ্ছেদের বাস্তবায়ন করতে হবে। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে প্রতিশ্রুত তহবিল সরবরাহ করতে হবে। দূষণকারী দেশগুলোকে অবশ্যই প্রশমনমূলক পদক্ষেপ নিতে হবে। এছাড়া জলবায়ু উদ্বাস্তুদের পুনবার্সন বৈশ্বিক দায়িত্ব- এই স্বীকৃতি দিতে হবে।

দেশে ৪২৯১টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র, ৫২৩টি বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণ এবং ৫৬ হাজার স্বেচ্ছাসেবী রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশ রিপ উদ্যোগে যোগ দিয়েছে, যার লক্ষ্য ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে ১ মিলিয়ন মানুষকে দুর্যোগ থেকে নিরাপদ করা।

সি/২৫/৭.০৮

আরও পড়ুন

Back to top button
Close
Close