আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

তালেবানের শক্ত ঘাঁটি কান্দাহারে বোরকা পরেই জিমে যায় নারীরা

ওমেনআই ডেস্ক : আফগানিস্তানে তালেবানের শক্ত ঘাঁটি বলে পরিচিত কান্দাহারে শুধু মেয়েদের জন্য জিম প্রতিষ্ঠা করেছেন মানবাধিকারকর্মী মরিয়ম দুরানি।

গৃহিণী থেকে শুরু করে চাকরিজীবী সবাই সেখানে যান। প্রায় ৫০ জন প্রতিদিন সেখানে জিম করেন।
ফাতিমা হাশিমি নামের এক গ্রাহক বলেন, এটা স্বাস্থ্যের জন্য ভালো। মন উৎফুল্ল করে। তাই ভয় উপেক্ষা করে জিমে আসি। আমরা আমাদের লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি।
তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের যে চুক্তি হয়েছে তাতে উদ্বেগ প্রকাশ করেছেন জিমের প্রতিষ্ঠাতা মরিয়ম দুরানি। কারণ ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানরা নারীদের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়েছিল। মেয়েরা তখন লেখাপড়া করতে পারতেন না, পুরুষ ছাড়া একা বের হতে পারতেন না। যদিও তালেবান এখন বলছে তারা অনেকখানি পরিবর্তিত হয়েছে। কিন্তু আশ্বস্ত হতে পারছেন না মরিয়ম দুরানি।
তিনি বলেন, শুধু খেলাধুলা নিয়ে নয় নারীরা যে সব জায়গায় কাজ করেন সেগুলোর ভবিষ্যৎ নিয়ে আমি উদ্বিগ্ন। তালেবান যদি ফিরে আসে সরকারের অংশ হতে পারে, তাহলে কী ধরণের নিষেধাজ্ঞা দেবে তা নিয়ে সন্দেহ হচ্ছে। খবরে যা দেখছি তাতে তাদের মনোভাব খুব বেশি পরিবর্তন হয়েছে বলে মনে করছি না।
মেয়েদের জন্য এমন আরও অনেক জিম চান কান্দাহারের বাসিন্দা আক্তার হুসেন। তিনি বলেন, মেয়েদের সুস্বাস্থ্যের জন্য এটা দরকার আছে। ব্যায়াম করলে অসুখ ভালো হয়। আমরা জিমের বিরোধী নই।
সূত্র- ডিডব্লিউ

সি/২৫/৯.৪৮

আরও পড়ুন

Back to top button
Close
Close