আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

টিকার আগে মারা যেতে পারে ২০ লাখ মানুষ

ওমেনআই ডেস্ক : করোনা ভ্যাকসিন আবিষ্কারের আগেই বিশ্বে মৃতের সংখ্যা ২০ লাখে পৌঁছাতে পারে বলে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পরিস্থিতি নিয়ন্ত্রণে এখনই কার্যকর আন্তর্জাতিক পদক্ষেপ নেয়ার পরামর্শ সংস্থাটির। বিশ্বে এ পর্যন্ত প্রাণহানি ৯ লাখ ৯৩ হাজারের বেশি। আর আক্রান্ত ছাড়িয়েছে ৩ কোটি ২৭ লাখ।

বিশ্বে ২৪ ঘণ্টায় ৫ হাজার ৮শ’র বেশি মৃত্যু হয়েছে। যার মধ্যে শুধু এশিয়াতেই প্রাণ গেছে প্রায় ১৮শ মানুষের। নতুন শনাক্ত প্রায় ৩ লাখ ১৮ হাজার। মৃতের সংখ্যা যখন ১০ লাখের দ্বারপ্রান্তে, তখন নতুন সতর্কবার্তা দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের শঙ্কা, সংক্রমণের হার কমানো না গেলে খুব শীঘ্রই এ সংখ্যা দ্বিগুণ হতে পারে। এসময় করোনা মোকাবিলায় আফ্রিকাকে উদাহরণ হিসেবে নেয়ার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান মাইকেল রায়ান জানান, নয় মাসে ১০ লাখ মৃত্যু হয়েছে। এটা নিঃসন্দেহে ভয়াভহ ঘটনা। এই সংখ্যা দ্বিগুণ হওয়ার আগেই আমাদের কার্যকর ব্যবস্থা নেয়া উচিত। এই মহামারী রুখতে এবং মানুষের জীবন রক্ষার্থে আমাদের অনেক কিছু করার আছে। তবে এর জন্য প্রয়োজন কার্যকর আন্তর্জাতিক পদক্ষেপ।

বিশ্বে করোনায় একদিনে সব চেয়ে বেশি মৃত্যু হয়েছে ভারতে। প্রাণ গেছে ১ হাজার ৯৩ জনের। এ নিয়ে দেশটির মোট প্রাণহানি ৯৩ হাজার ছাড়িয়েছে। নতুন ৮৫ হাজারের বেশি রোগী নিয়ে আক্রান্ত ৫৯ লাখের বেশি। তবে আশার কথা হচ্ছে, সুস্থতার দিক থেকে প্রথম অবস্থানে উঠে এসেছে ভারত। এ পর্যন্ত দেশটিতে সুস্থ হয়েছে ৪৮ লাখের বেশি মানুষ।

সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯শ মানুষের। দেশটির মোট প্রাণহানি ছাড়িয়েছে ২ লাখ ৮ হাজার। নতুন ৫০ হাজারের বেশি সংক্রমণ নিয়ে যুক্তরাষ্ট্রের মোট আক্রান্তের সংখ্যা ৭২ লাখের বেশি।

পেরুতে ৫ অক্টোবর থেকে প্রতিবেশি দেশ গুলোর জন্য সকল বিমান ফ্লাইট খোলার ঘোষণা দেয়া হয়েছে। তবে বিমানে উঠার আগে যাত্রীদের করতে হবে করোনা পরীক্ষা।

করোনা সংক্রমণে ব্যর্থতার অভিযোগ ওঠায় পদত্যাগ করেছেন অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রু। এক টুইটে, রাজ্যের দ্বিতীয় দফার সংক্রমণের জন্য নিজেকে দায়ী করে এই ঘোষণা দেন তিনি।

স্পেনের রাজধানী মাদ্রিদের ঝুঁকিপূর্ণ আরো আট জেলায় কঠোর বিধিনিষেধ জারি করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ। বর্তমানে শহরটির ১০ লাখের বেশি মানুষ এই বিধি নিষেধের আওতায় রয়েছে। ফ্রান্সে সংক্রমণ রোধে বাড়ানো হয়েছে নমুনা পরীক্ষা। নতুন সংক্রমণ বাড়ায় অধিকাংশ অঞ্চলে আবারও কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য।

অন্যদিকে, হংকংয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আশায় আবারও দ্বিতীয় বারের মত খুলে দেয়া হয়েছে ডিজনিল্যান্ড। এর আগে জুলাইতে খুলে দেয়ার পর পরিস্থিতি খারাপ হওয়ায় ওই মাসের মাঝামাঝিতে পুনরায় বন্ধ করে দেয় পার্কটি।

আরও পড়ুন

Back to top button
Close
Close