আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

এবার মালয়েশিয়ায় ইসলামের সমালোচনা করে সাংবাদিক বিপাকে!

islamওমেনআই :মালয়েশিয়ার এক সাংবাদিক ইসলাম সম্পর্কে রঙ্গরসিকতা করে বিপদে পড়ে গেছেন। তাকে এখন নানা ধরনের হুমকি দেয়া হচ্ছে এবং তার বিরুদ্ধে শুরু হয়েছে পুলিশি তদন্ত।

মালয়েশিয়ার ইসলামপন্থী দল পাস সে দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ কেলান্তানে ইসলামী হুদুদ আইন বাস্তবায়নের লক্ষে একটি প্রস্তাব এনেছে। এতে ধর্মদ্রোহিতা, ব্যাভিচার, চুরি-ডাকাতি ইত্যাদি অপরাধের জন্য শিরশ্ছেদ, প্রকাশ্য প্রাণদণ্ড, অঙ্গচ্ছেদ ইত্যাদি শাস্তির বিধান রেখেছে।

সৌদি আরব এবং ইরান ছাড়া বেশিরভাগ মুসলামান প্রধান দেশে শরীয়াহ আইনের এতো কঠোর প্রয়োগ নেই। এর সমালোচনা করেই বেসরকারি রেডিও বিএফএম-এর সাংবাদিক আইসিয়া তাজুদ্দিন তৈরি করেছিলেন হালকা মেজাজের ব্যঙ্গাত্মক ভিডিও, যার শিরোনাম ছিল ‘হুদুদ: ভাতের থালার ইস্যু’।

এতে দেখানো হয়েছে তিনি কেলান্তানের কাল্পনিক সীমান্ত অতিক্রম করার সঙ্গে সঙ্গেই ম্যাজিকের মত তার মাথা হিজাবে ঢেকে গিয়েছে। তারপর তিনি একটা খাবারের প্যাকেট খুলছেন, কিন্তু সেখানে ভাতের বদলে তিনি পেয়েছেন পাথর।

পাথরটিকে ছুঁড়ে ফেলে দিয়ে তিনি বলছেন, ভাতের আর কী দরকার হুদুদ তো আছেই। কেলান্তানের কাল্পনিক সীমান্ত অতিক্রম করার পর আইসিয়া তাজুদ্দিন।

বিষয়টিকে ব্যাখ্যা করে আইসিয়া তাজুদ্দিন জানিয়েছেন, এই ভিডিও’র মধ্য দিয়ে তিনি বোঝাতে চেয়েছেন যে রাজনৈতিক দল হিসেবে পাস-এর উচিত হবে ইসলামী আইন নিয়ে বেশি চিন্তাভাবনা না করে ঐ প্রদেশের বন্যা-পরবর্তী পূনর্গঠন এবং অর্থনীতি নিয়ে কাজ করা।

বিএফএম ভিডিওটি ইউটিউবে প্রকাশের পর থেকেই এ নিয়ে শুরু হয় তুমুল হৈচৈ। পক্ষে বিপক্ষে শুরু হয় বিতর্ক। খুবই দ্রুত ভিডিওটি ছড়িয়ে পড়ে ফেসবুকে। পরে ইউটিউব থেকে সেটি সরিয়ে ফেলা হয়।

এত শোরগোলের মুখে পুলিশ আইসিয়া তাজুদ্দিনের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ নিয়ে তদন্ত শুরু করেছে। দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ এক বছরের সাজা হতে পারে তার।

ঢাকা, ১ এপ্রিল (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close