আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

বিশ্বের প্রবীণতম নারী চলে গেলেন

naraiওমেনআই:বিশ্বের প্রবীণতম নারী হিসেবে স্বীকৃত জাপানি নাগরিক মিসাও ওকাওয়া মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছির ১১৬ বছর। আর মাত্র এক সপ্তাহ পরেই ১১৭তম জন্মবার্ষিকী পালন করার কথা ছিল তার।

বুধবার ওসাকা শহরের এক নার্সিংহোমে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান বৃদ্ধা ওকাওয়া। এ সময় তার নাতি এবং হোমের কর্মীবৃন্দ তার চারপাশে উপস্থিত ছিলেন।

তার মৃত্যু সম্পর্কে নার্সিংহোমের কর্মকর্তা তোমোহিরু ওকাদা জানিয়েছেন,‘তিনি শান্তিতে চোখ বুজেছেন। তাকে দেখে আমাদের মনে হচ্ছিল, যেন এইমাত্র তিনি ঘুমিয়ে পড়লেন।’

১৯৯৮ সালের ৫ মার্চ ওসোকা শহরে জন্ম নিয়েছিলেন ওকাওয়া। ২০১৩ সালে তিনি বিশ্বের প্রবীণতম নারী হিসেবে গিনিসে ওয়ার্ল্ড বুক রেকর্ডে জায়গা করে নেন। তার মৃত্যুর পর কে তার স্থলাভিষিক্ত হচ্ছেন তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। বিষয়টি এখনও প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে গিনেস রেকর্ড কর্তৃপক্ষ।

তবে জাপানের স্বাস্থ্য, শ্রম এবং কল্যান মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী সে দেশেরই ১১৫ বছর বয়সী এক নারীর বিশ্বের প্রবীনতম নারী হিসেবে গিনেস বুকে ঠাঁই পাওয়ার কথা রয়েছে। তবে ১৯০০ সালের ১৫ মার্চ জন্ম নেয়া ওই নারীর নাম প্রকাশ করেনি ওই মন্ত্রণালয়।

হোমের কর্মকর্তা ওকাদা আরো জানিয়েছেন, মারা যাওয়ার দশ দিন আগে থেকে হঠাৎ করেই খাওয়ায় অরুচি দেখা দিয়েছিল ওকাওয়ার। এর আগে খাওয়া নিয়ে কোনো বায়নাক্কা ছিল না তার। সকালের নাস্তায় বরাদ্দ এক কাপ কফি বেশ আয়েশ করেই খেতেন । এছাড়া পছন্দের অন্যান্য পদও চেটেপুটেই খেয়ে নিতেন।

ঢাকা, ১ এপ্রিল (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close