আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
বিনোদন

‘আই এম ওম্যানের’ গায়িকা হেলেন রেড্ডি আর নেই

ওমেনআই ডেস্ক : নারীবাদী সংগীত ‘আই এম ওম্যানের’ গায়িকা অস্ট্রেলিয়ান সংগীতশিল্পী হেলেন রেড্ডি মারা গেছেন। মৃত্যুকালীন তাঁর বয়স ছিল ৭৮ বছর।

গত মঙ্গলবার লস অ্যাঞ্জেলেসে তিনি মারা যান বলে তার পরিবার ফেসবুকে এক বিবৃতিতে জানিয়েছে। তার সন্তান ট্রেসি ডোনাট এবং জর্ডান সোমার্স তাকে ‘দুর্দান্ত মা, ঠাকুরমা এবং সত্যিকারের এক দুর্গম নারী’ হিসেবে বর্ণনা করেছেন।

‘আমাদের হৃদয় ভেঙে গেছে। তবে তার কণ্ঠ চিরকাল বেঁচে থাকবে, এজন্য আমরা স্বাচ্ছন্দ্য বোধ করছি।’ রেড্ডির বেশ কয়েক বছর ধরে ডিমেনশিয়ায় (স্মৃতিভ্রংশ রোগ) ভুগছিলেন।

হেলেন রেড্ডি ১৯৪১ সালের ২৫ অক্টোবর মেলবোর্নে একটি শো-বিজনেস পরিবারে জন্মগ্রহণ করেন। রেড্ডি চার বছর বয়সে একজন অভিনেত্রী হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন।

তার “আই এম ওম্যান” ছিল সবচেয়ে বিখ্যাত গান। তবে এর সাফল্যের পরিপ্রেক্ষিতে তিনি “ডেল্টা ডন,” “অ্যাঞ্জি বেবি,” “লিভ মি এলোন (রুবি রেড ড্রেস)”সহ আরও বেশ কয়েকটি গান জনপ্রিয় হয়।

ষাটের দশকের শেষ এবং পুরো সত্তর দশকজুড়ে নারীমুক্তি আন্দোলনে হেলেন রেড্ডির গাওয়া ‘আই অ্যাম ওমেন’ (আমি নারী) গানটি একটি বিশেষ স্থান দখল করে ছিল। প্রায় ব্যক্তিগত অভিজ্ঞতাসিঞ্চিত সাদামাটা কথামালার এই গানটি অসংখ্য গানকে পিছে ফেলে বিলবোর্ড চার্টের ১ নম্বরে ছিল দীর্ঘদিন। গানটির বহুলপ্রচলিত সংস্করণটি বেরুয় ১৯৬৯ সালে, সঙ্গে সঙ্গেই সচেতন নারী সমাজের মন কেড়ে নয়। এক পর্যায়ে তা ‘নারী স্বাধীনতা আন্দোলনের’ ‘জাতীয় সংগীত’-এ পরিণত হয়।

সা/১/১০/১২.০৯

আরও পড়ুন

Back to top button
Close
Close