আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ফিলিস্তিনি শিবির আইএসের দখলে

issওমেনআই: দামেস্কের এক ফিলিস্তিনি শরণার্থী শিবিরে প্রবেশ করে এর একটি উল্লেখযোগ্য অংশ দখল করে নিয়েছে সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট।
স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

বুধবার সিরিয়ার রাজধানী দামেস্ক’র ইয়ারমুক শিবিরে দখল অভিযান শুরু করেছে আইএস জঙ্গিরা।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ পিএলও এবং যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস বিবিসিকে জানিয়েছে, জঙ্গিরা শিবিরের একটি বড় অংশ দখল করে নিয়েছে। তবে ইয়ারমুক শিবিরের বাসিন্দারা এখন তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করছে এবং সেখানে থেমে থেমে লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে। ফিলিস্তিনি মিলিশিয়া গোষ্ঠী ‘আকনাফ বেইত আল মাকদিস’ এবং সিরিয়ার প্রধান বিদ্রোহী গোষ্ঠী ‘ফ্রি সিরিয়ান আর্মি’র সদস্যরা মিলিতভাবে জঙ্গিদের মোকাবেলা করছে। সিরিয়া সরকারের বিরোধিতা করতেই এই সংগঠনটি গড়ে তুলেছিল ফিলিস্তিনি উদ্বাস্তুরা।

এদিকে জাতিসংঘ বলছে খাবার ও ঔষধের অভাবে শিবিরটিতে কিছুদিন ধরেই মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। সেখানে মানবিক সহায়তা পৌঁছে দিতে একটি সমঝোতা কার্যকর হওয়ার একদিন আগে এই সংঘর্ষ শুরু হল।

সিরিয়ার পূর্বাঞ্চল এবং ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলে আই-এস জঙ্গিরা ইতোমধ্যেই বিরাট এলাকা দখল করে নিয়েছে। তবে সিরিয়ার রাজধানীর প্রাণকেন্দ্রে আইএসের হামলার এটিই প্রথম ঘটনা।

ঢাকা, ২ এপ্রিল (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close