আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

ত্বকের যত্নে পাকা পেঁপে

নিজস্ব প্রতিবেদক : রূপচর্চায় পেঁপের জুড়ি নেই। মুখে মেখে নিলেই আপনার ত্বক পাবে পরিপূর্ণ পুষ্টি, ত্বকের বেশকিছু সমস্যাও কমবে। একাধিক সমস্যার সমাধানে পাকা পেঁপে বেশ কার্যকর-

ত্বকে উজ্জ্বলতা আনা: প্রাকৃতিকভাবে গায়ের রং উজ্জ্বল করে তুলতে সহায়তা করে পাকা পেঁপে। পেঁপেটা চটকে নিন, আধা কাপ মতো পরিমাণ হবে। তাতে একটা গোটা পাতিলেবুর রস নিংড়ে ভালো করে ঘেঁটে মিশিয়ে নিন। এই মিশ্রণ পুরো মুখে, গলায়, হাতে মেখে আধা ঘণ্টা রাখুন, তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

দাগ দূর করতে: মুখে ব্রণের দাগ থেকে শুরু করে হাঁটু বা কনুইয়ের কালচেভাব, সবই কমাতে পারে পেঁপে। তবে তার জন্য দরকার কাঁচা পেঁপে। ব্লেন্ডারে দিয়ে পেঁপের টুকরোটা থেঁতো করে নিন, তাতে এক চা চামচ পাতিলেবুর রস মেশান। এবার এই মিশ্রণটা লেপে দিন কনুই আর হাঁটুতে। ব্রণের দাগের উপরেও লাগাতে পারেন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। নিয়মিত কয়েকবার করলে দাগ হালকা হতে শুরু করবে।

ত্বকের তারুণ্য ধরে রাখতে: পেঁপের আলফা হাইড্রক্সিল অ্যাসিড মুখে বয়সের দাগছোপ পড়তে দেয় না, কাছেই ঘেঁষতে দেয় না ত্বকের সূক্ষ্ম রেখা ও বলিরেখাকে। পাকা পেঁপে আধকাপ চটকে তাতে এক টেবিলচামচ দুধ আর অল্প মধু মিশিয়ে মুখে গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট মতো রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলে ম্যাজিকের মতো ফল পাবেন।

সা/৫/১০/১১.১১

আরও পড়ুন

Back to top button
Close
Close