আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

যে কারণে ফেসবুকজুড়ে ‘নারী ব্ল্যাকআউট’

ওমেনআই ডেস্ক : কালো রঙের প্রোফাইল ছবিতে ছেয়ে গেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। জানা গেছে, গত সোমবার (৫ অক্টোবর) নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে ভিডিও ছড়িয়ে দেয়ার খবর প্রকাশের পর নারী নির্যাতনের প্রতিবাদ হিসেবে অনেকেই এই ব্ল্যাকআউট উদ্যোগে অংশ নিয়েছেন। কেউ কেউ আবার এর বিপক্ষেও বলছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন বিষয়টি নিয়ে বেশ আলোচনা-সমালোচনা চলছে।
সূত্রমতে, নারীদের আজ মঙ্গলবার নির্দিষ্ট সময়জুড়ে ফেসবুকের প্রোফাইলে নিজের নির্বাচিত ছবির জায়গায় কালো রঙের ছবি রাখার আহ্বান জানিয়ে গতকাল সোমবার থেকে ফেসবুক ব্যবহারকারীদের ইনবক্সে পাঠানো হয় ইংরেজি একটি বার্তা।
বার্তাটি ছিল এমন ‘কাল, নারী ব্ল্যাকআউট চলবে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত। নারী ছাড়া বিশ্বকে কেমন দেখায় বোঝাতেই এই আন্দোলন। আপনার প্রোফাইল ছবি কালো বর্গাকৃতির করে দিন, যাতে পুরুষ চমকে ওঠে এই ভেবে যে নারীরা গেল কোথায়। এই বার্তা শুধু নারীদের পাঠান…এটা পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে একটি পদক্ষেপ। এটা মজা করার বিষয় নয়। ছড়িয়ে দিন।’
ফেসবুকজুড়ে ‘নারী ব্ল্যাকআউট’ যা বোঝায় তবে, এ উদ্যেগের পেছনে কে বা কারা যুক্ত তা জানা যায়নি। কিন্তু নারী ব্ল্যাকআউট ফেসবুকের আনুষ্ঠানিক কোনো উদ্যোগ নয় বলে নিশ্চিত হওয়া গেছে।

সা/৬/১০/২৩.৪৫

আরও পড়ুন

Back to top button
Close
Close