আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

এ টু আই প্রোগ্রাম ও ঢাবির মধ্যে সমঝোতা স্মারক

dhaka-universityওমেনআই: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রবিবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনু্ষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটু আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধানমন্ত্রীর এ টু আই প্রকল্পের পলিসি এডভাইজর আনির চৌধুরী, ইউএনডিপি বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট কান্ট্রি ডিরেক্টর কেএএম মোর্শেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ চুক্তির আওতায় ঢাবি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্প যৌথভাবে গবেষণা, প্রশিক্ষণ ও মূল্যায়ন কর্মসূচি বাস্তবায়ন এবং কৌশল নির্ধারণ করবে যা সরকারের বিভিন্ন বিভাগ ও অধিদপ্তরের সেবাসমূহ জনগণের কাছে সহজে ও দ্রুত পৌঁছে দিতে সহায়ক ভূমিকা রাখবে। এ চুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরিতে অনুঘটক ও সহায়ক হিসেবেও কাজ করবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তার বক্তৃতায় অত্যন্ত সময়োপযোগী এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিশ্বদ্যিালয়কে যুক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশকে উন্নত করতে হলে সব ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির বিস্তৃতি ও ব্যবহারের কোনো বিকল্প নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় এক্ষেত্রে দক্ষ মানবসম্পদ সৃষ্টির মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে কার্যকর অবদান রাখছে।

ঢাকা, ৬ এপ্রিল (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close