আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
খেলাধুলা

ব্রিসবেনে সেরেনা-শারাপোভা মুখোমুখি

ওমেন আই :
সেরেনা উইলিয়ামস এবং মারিয়া শারাপোভাকে বছরের প্রথম টুর্নামেন্টেই তাদের পুরনো দ্বৈরথকে ঝালিয়ে নিতে হচ্ছে। ব্রিসবেন ইন্টারন্যাশনালের শেষ চারের লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছেন তারা দু’জন। এদিকে একই টুর্নামেন্টে পুরুষ এককে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন কোই নিশিকরি এবং সাবেক এক নম্বর লেটন হিউয়িট।

দুজনের মুখোমুখিতাকে দ্বৈরথ বলা যাবে কিনা সেনিয়ে সন্দিহান শারাপোভা নিজেই। রাশিয়ান তারকার যুক্তিটাও সহজ। কারণ, মুখোমুখি লড়াইয়ে একতরফা ভাবেই এগিয়ে শারাপোভা। এখন পর্যন্ত ১৬ বার পরস্পরের বিরুদ্ধে কোর্টে নেমে চৌদ্দবারই জয় নিয়ে কোর্ট ছেড়েছেন সেরেনা। আর আমেরিকান প্রতিপক্ষের বিরুদ্ধে শারাপোভার সর্বশেষ জয়টি এসেছে ২০০৫’র অস্ট্রেলিয়ান ওপেনে। এরপর ১৩ বার কোর্টে নেমে প্রতিবারই প্রতিপক্ষের বিজয়োল্লাস দেখতে হয়েছে শারাপোভাকে।

কিছুদিন আগে নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাত্কারেই পরিষ্কার হয়ে যায় ব্যক্তিগত জীবন নিয়ে দুজনের দ্বন্দ্বের রেশ এখনো চলছে। তবে সেখানে খেলোয়াড় সেরেনার প্রশংসা করতেও ভুল করেননি টুর্নামেন্টের তৃতীয় বাছাই তারকাটি। গতকাল একই কথার পুনরাবৃত্তি করলেন তিনি, ‘আমার ধারণা এটাকে (দুজনের মুখোমুখিতা) দ্বৈরথ বলতে গেলে আগে (তার বিরুদ্ধে) আমার কিছু ম্যাচ জিততে হবে। তার বিরুদ্ধে আমার রেকর্ড মোটেই ভালো নয়। বছরের প্রথম টুর্নামেন্টে আমি এসেছি যত বেশি সম্ভব ম্যাচ খেলার লক্ষ্য নিয়ে। আর সেটা যদি সেরা তারকারটির বিরুদ্ধে হয় তাহলে তো কথাই নেই। তাছাড়া কোন গ্র্যান্ড স্ল্যাম প্রস্তুতির জন্য সেরা খেলোয়াড়টির বিরুদ্ধে খেলার কোন বিকল্প নেই।’

অন্যদিকে, সেরেনার দাবি দুজনের মধ্যে কোন সমস্যা নেই। পেশাদারিত্বের এই যুগে অন্য কোন খেলোয়াড়ের সাথে ভালো বন্ধুত্ব তৈরি হওয়াটা বেশ কঠিন বলেও মনে করিয়ে দেন সেরেনা। র্যাঙ্কিংয়ের শীর্ষ তারকাটি বলেন,’আপনার যখন কারো সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা থাকবে তখন তার সঙ্গে ভালো বন্ধুত্ব তৈরি হওয়াটা বেশ কঠিনই বটে। তবে কারো সাথেই আমার সমস্যা নেই। এখানে আমার লুকানোরও কিছু নেই। আমি বাইরে যেমন ভেতরেও ঠিক তেমনই।’

তবে স্বপ্নের মতো একটা বছর কাটানো সেরেনাকে হারানো শারাপোভার জন্য দারুণ কঠিনই হবে সন্দেহ নেই। গত বছর খেলা ৮২ ম্যাচের মধ্যে ৭৮ টিতেই জয় পাওয়া সেরেনা অভিজ্ঞতা, ফিটনেস কিংবা সামপ্রতিক পারফরম্যান্স; এই সব বিচারেই এগিয়ে আছেন শারাপোভার চাইতে। সর্বশেষ মৌসুমে দুটি গ্র্যান্ড স্ল্যাম জিতে মেজর শিরোপার সংখ্যা ১৭ নিয়ে যাওয়া সেরেনা চলতি টুর্নামেন্টের শেষ আটের লড়াইয়ে গতকাল উড়িয়ে দিয়েছেন দিমিনিকা চিবুলকোভাকে। স্লোভাকিয়ান এই তারকার বিরুদ্ধে সেরেনার জয়টি আসে ৬-৩, ৬-৩ গেমে। অন্যদিকে, ইনজুরির কারণে বছরের ইউএস ওপেন এবং এর আগের বেশ কয়েকটি টুর্নামেন্টে কোর্টেই নামতে না পারা শারাপোভা এই টুর্নামেন্টের গত আসরের চ্যাম্পিয়ন কাইয়া ক্যানেপিকে হারিয়েছেন ৪-৬, ৬-৩, ৬-২ গেমে। প্রথম সেটে নিজের সার্ভে তিনবার পয়েন্ট হারানো শারাপোভা দ্বিতীয় সেটের শুরুতে আরো একবার এই কাজের পুনরাবৃত্তি করেন। তবে একবার ছন্দ ফিরে পাবার পর শেষ সেটে আর সমস্যা হয়নি।

অন্য সেমিফাইনালে জেলেনা জ্যাঙ্কোভিচের প্রতিপক্ষ হিসেবে কে থাকছেন সেটা এখনো নিশ্চিত হয়নি। তবে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া আজারেঙ্কারই সম্ভাবনা বেশি সেখানে থাকার। এ রিপোর্ট লেখা পর্যন্ত স্টেফানি ভোয়েগেলের বিরুদ্ধে তার কোয়ার্টার ফাইনাল ম্যাচটি চলছিল। প্রথম দুটি সেটে দুজনেই একটি করে জেতার পর শেষ সেটের প্রস্তুতি নিচ্ছিলেন তারা।

আরও পড়ুন

Back to top button
Close
Close