আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সাহিত্য

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন সালমা ও রুবাইয়াৎ

jemkonওমেনআই:জেমকন সাহিত্য পুরস্কার ২০১৫ পেয়েছেন কথাসাহিত্যিক সালমা বাণী এবং জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক রুবাইয়াৎ আহমেদ।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কারের স্বীকৃতিস্বরূপ সালমা বাণীকে তার ‘ইমিগ্রেশন’ উপন্যাসের জন্য নগদ পাঁচ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র এবং রুবাইয়াৎ আহমেদকে তার ‘একজন সাব এডিটরের কতিপয় ছেঁড়াখোঁড়া’ উপন্যাসের পাণ্ডুলিপির জন্য নগদ এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানের অতিথিরা পুরস্কার প্রাপ্তদের হাতে এ অর্থমূল্য তুলে দেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ভারতের কথাসাহিত্যিক দেবেশ রায়, কবি আসাদ চৌধুরী, কথাসাহিত্যিক রবিশংকর বল, কবি জহর সেন মজুমদার, অধ্যাপক বিশ্বজিৎ চৌধুরী, কথাসাহিত্যিক ও সাহিত্য সমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম, কথাসাহিত্যিক জাকির তালুকদার প্রমুখ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন- জেমকন গ্রুপের পরিচালক কথাসাহিত্যিক ড. কাজী আনিস আহমেদ।

শুভেচ্ছা বক্তব্যে আনিস আহমেদ বলেন, ‘আমরা ২০০০ সালে কাগজ সাহিত্য পুরস্কার প্রবর্তন করি। পরে ২০০৭ সাল থেকে তা জেমকন সাহিত্য পুরস্কার নামে প্রতিবছর প্রদান করে আসছি। বাংলা সাহিত্যের সৃজনশীল লেখকদের সম্মানিত করার জন্যই মূলত এ পুরস্কার দেওয়া হয়ে থাকে। এ বছর জেমকন সাহিত্য পুরস্কারের যুগপূর্তি। জেমকন সাহিত্য পুরস্কার সৃষ্টিশীল লেখকদের প্রেরণা যোগাবে বলে আমার বিশ্বাস।’

পুরস্কার প্রাপ্তির অনুভূতি প্রকাশ করতে গিয়ে সালমা বাণী বলেন, ‘প্রত্যাশাহীন কর্তব্য পালনের জন্য যদি পুরস্কার পাওয়া যায় তাহলে আনন্দের সীমা থাকে না। আমার ক্ষেত্রেও তাই।’

জেমকনকে ধন্যবাদ জানিয়ে রুবাইয়াৎ আহমেদ বলেন, ‘আমার জীবনের পরম এক আনন্দের দিন আজ। আমি অভিভূত।’

অনুষ্ঠানের শুরুতে মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন করেন তরুণ সঙ্গীত শিল্পী টিনা মুসতারী।

এ পর্যন্ত জেমকন সাহিত্য পুরস্কারপ্রাপ্তরা হলেন মামুন হুসাইন (২০০৩), শহিদুল জহির (২০০৪), সৈয়দ মনজুরুল ইসলাম (২০০৬), সৈয়দ শামসুল হক (২০০৭), সেলিম আল দীন (২০০৮), নির্মলেন্দু গুণ (২০০৯), ওয়াসি আহমেদ (২০১০), পারভেজ হোসেন (২০১১), হাসান আজিজুল হক (২০১৪)।

জেমকন তরুণ সাহিত্য পুরস্কার প্রাপ্তরা হলেন প্রশান্ত মৃধা, সমীর আহমেদ, জাকির তালুকদার, সাদ কামালী, হুমায়ুন মালিক, সাকিরা পারভীন, সালমা বাণী, মাহবুব মোর্শেদ, নাসিমা আনিস, হামীম কামরুল হক, তপন বাগচী, শাজান শীলন, এমরান কবির, মুম রহমান, আনিফ রুবেদ, মেহেদী উল্লাহ ও আফসানা বেগম।

ঢাকা, ১১ এপ্রিল (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

আরও পড়ুন

Close
Back to top button
Close
Close