আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

লাকসাম ডাবল রেললাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

hasina_21919ওমেনআই: ঢাকা-চট্টগ্রাম রেলওয়ের লাকসাম থেকে চিনকি আস্তানা পর্যন্ত নবনির্মিত ডাবল রেললাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেন সার্ভিস উদ্বোধন করবেন তিনি। একই সময়ে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ইয়ার্ড রিমডেলিং কাজের উদ্বোধন, লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েল গেজে রূপান্তর কাজের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

রেলপথ মন্ত্রণালয় সূত্রমতে, ১৬০৭ দশমিক ৬৫ কোটি টাকা ব্যয়ে লাকসাম-চিনকি আস্তানা পর্যন্ত ৬১ কিলোমিটার ডাবল লাইন নির্মাণের কাজ শেষ হয় চলতি বছরের ৩১ মার্চ। ২০১১ সালের ২ নভেম্বর এর নির্মাণ কাজ শুরু হয়।

ঢাকা-চট্টগ্রাম রেলপথ ডাবল লাইনে উন্নীত হচ্ছে। ইতিমধ্যে ৬১ কিলোমিটার রেলপথের কাজ শেষ হয়েছে। ওই পথে ৮টি মেজর সেতু, ৩৪টি কালভার্ট এবং ১১টি পাইপ কালভার্ট নির্মাণ করা হয়েছে। শর্শদী, গুণবতী, চিনকি আস্তনা ও হাসানপুরে ৪টি স্টেশনে নতুন স্টেশন ভবন নির্মাণ হয়েছে। ৮টি স্টেশনে ফুটওভার ব্রিজ, ৪টি স্টেশনে ক্যানোপি এবং ১৩টি নতুন প্ল্যাটফর্ম নির্মাণ করা হয়েছে। ১২টি স্টেশনে টেলিকমিউনিকেশন ব্যবস্থার আধুনিকীকরণ করা হয়েছে।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও বাংলাদেশ সরকারের (জিওবি) অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। নতুন এ লাইন দিয়ে ১০০ কিলোমিটার গতিবেগে ট্রেন চালানো সম্ভব। তবে অনুমোদিত গতিবেগ ৮০ কিলোমিটার নির্ধারণ করা হয়েছে।

এই রেলপথ ডাবল লাইনে উন্নীত হওয়ায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ইয়ার্ড রিমডেলিং কাজও শেষ হয়েছে। যা একইদিনে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।

একই দিন লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েল গেজে রূপান্তর কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। প্রায় ৬ হাজার ৫০৫ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ সম্পন্ন হবে ২০২০ সালের জুন মাসে। এ প্রকল্পে ৭২ কিলোমিটার সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রূপান্তর করা হবে। মেইন লাইন ১৪৪ কিলোমিটার ও লুপ লাইন ৪০ কিলোমিটার মোট ১৮৪ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। নির্মাণ শেষে এ লাইনে ১২০ কিলোমিটার গতিবেগে ট্রেন চালানো সম্ভব হবে।

ঢাকা, ১৮ এপ্রিল (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close