আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চ

অফিসে থাকুন ফুরফুরে

officeওমেনআই:ঘুম থেকে উঠে অফিসে যাওয়ার তাড়া, অফিসে গিয়ে একগাদা কাজ, ক্যান্টিনের একঘেয়ে খাবার, কাজ শেষে রাত করে বাড়ি ফেরা, ঘুমানো, সকালে আবার অফিস। অনেকেরই জীবন যেনো আটকে এই একই রুটিনে।

কাজের পাহাড় বিরক্ত করে তুলছে আপনাকে। এমনই যদি হয়, তবে আপনার জন্য রইল অফিসে কাজের চাপ সামলে মাথা ঠান্ডা রাখার ছয়টি প্রয়োজনীয় পরামর্শ।

বিরতি নিন: যখন চাকরি আপনাকে পেয়ে বসবে, তখন বিরতি নিন। কারো সঙ্গে কথা বলুন, গান শুনুন। সমস্যাগুলো থেকে নিজের মনকে মুক্তি দিন। এটি আপনাকে পরবর্তী সময়ে পরিষ্কারভাবে চিন্তা করতে সাহায্য করবে। নতুন ধারণা এবং দৃষ্টিকোণ তৈরিতে সাহায্য করবে।

কফি পান করুন: শুধু বিরতি নয়, বিরতি দিয়ে কফি পান করুন। কফি চাপকে বাড়িয়ে দিতে পারে। ক্যাফেইন বৃক্ক রসকে পাম্প করে এবং মস্তিষ্কের স্বাভাবিক শিথিল করার প্রক্রিয়াকে হ্রাস করে।

যৌক্তিক হোন: রাগ এবং মানসিক চাপের একটি যোগসূত্র আছে। মানসিক চাপ বাড়লে আমরা অনেক সময় রেগে যাই। রাগ করলে বিচার-বিবেচনা নষ্ট হয়ে যায়। অন্যের সঙ্গে সম্পর্ক খারাপ হয়। তাই রাগ না করে বুদ্ধি দিয়ে অবস্থার মোকাবিলা করতে শিখুন।

মেডিটেশন: চাপে আছেন? শান্ত হোন। এখন আপনার সময় মেডিটেশন বা মন শান্ত করার। প্রচণ্ড ব্যস্ততার মাঝেও নিজের জন্য কিছুটা সময় বের করে মেডিটেশন করুন। এটি মস্তিষ্ক শিথিল করতে সাহায্য করবে। আর মস্তিষ্ক ঠান্ডা থাকলে কাজকে আর চাপ মনে হবে না।

চাকরি এবং ব্যক্তিগত জীবনকে আলাদা রাখুন: পেশাগত চাপ আপনার ব্যক্তিগত সম্পর্ককে প্রভাবিত করে। আর এই ব্যক্তিগত সম্পর্ক পেশাগত বিষয়কে প্রভাবিত করে। তাই দুটো বিষয়কে আলাদা করুন এবং এটিকে বজায় রাখুন।

সহকর্মী: যেসব সহকর্মী নেতিবাচক চিন্তা করে বা অধিকাংশ সময় নেতিবাচক কথা বলে, তাদের কাছ থেকে দূরে থাকুন। যারা ইতিবাচক চিন্তা করে, তাদের সঙ্গে মিশুন। তারপরও যদি নেতিবাচক লোকজনকে এড়াতে না পারেন, তাহলে তাদের কথা শুনুন, তবে কৌশলী আচরণ করুন। বিনয়ের সঙ্গে কথা বলুন এবং অন্যকে সম্মান দিন। ‘না’ বলতে শিখুন। কাজ জমিয়ে না রেখে সময়ের কাজ সময়ে শেষ করার চেষ্টা করুন।

ঢাকা, ১৮ এপ্রিল (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close