আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

শাবিতে জাফর ইকবালসহ ৩৫ শিক্ষকের পদত্যাগ

yasminওমেনআই: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়ার পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে কর্মরত ৩৫ জন শিক্ষক পদত্যাগ করেছেন।

সোমবার সকাল সোয়া ১১টায় মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক মস্তাবুর রহমান ওই ৩৫ জনের পদত্যাগপত্র নিয়ে উপাচার্যের (ভিসি) কক্ষে প্রবেশ করেন।

পদত্যাগ করতে যাওয়া শিক্ষকদের মধ্যে রয়েছেন- ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ডিরেক্টর থেকে লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, সেন্টার ফর এক্সিলেন্সর ডিরেক্টর থেকে অধ্যাপক ইউনুস, কোয়ালিটি অ্যাসিওরেন্সের পরিচালক থেকে অধ্যাপক আউয়াল বিশ্বাস, ভারপ্রাপ্ত প্রক্টর, সহকারী প্রক্টর, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, পরিবহন প্রশাসক, বিভিন্ন হলের প্রভোস্ট, সহকারী প্রভোস্টসহ ৩৫ জন।

এর আগে গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এমদাদুল হক বলেছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল ও প্রভোস্ট বডি সোমবার একযোগে পদত্যাগ করবে। শিক্ষকদের সাথে ভিসির অসদাচরণ ও তার পদত্যাগের দাবিতে রোববারও তারা কর্মবিরতি পালন করেন। তারা বিকেল ৫টার মধ্যে ভিসিকে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছিলেন। এ সময়ের মধ্যে ভিসি পদত্যাগ না করায় তারা পদত্যাগের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন।

ভারপ্রাপ্ত প্রক্টর আরো বলেছিলেন, প্রশাসনিক পদে কর্মরতরা কর্মবিরতি পালন করলেও বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হয়েছে।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মস্তাবুর রহমান বাংলামেইলকে জানান, শিক্ষকরা পদত্যাগপত্র জমা দিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।

প্রসঙ্গত, গত সোমবার সকালে ভিসির সঙ্গে একাডেমিক ভবনের স্পেস সম্পর্কিত জটিলতা নিরসনের ব্যাপারে কথা বলতে যান পদার্থবিজ্ঞান ও জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট (জিইই) বিভাগের ১৯ জন শিক্ষক। তাদের মধ্যে প্রফেসর ড. জাফর ইকবালের স্ত্রী পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. ইয়াসমিন হকও উপস্থিত ছিলেন।

ওই দিন ভিসির সঙ্গে কথা কাটাকাটি হলে পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সৈয়দ বদিউজ্জামান ফারুক এবং জিইই বিভাগের প্রফেসর ড. শরীফ মোহাম্মদ শারাফউদ্দিন বিভাগীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেন। এ নিয়ে শাবি পরিস্থিতি জটিল আকার ধারণ করে।

ঢাকা, ২০ এপ্রিল (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close