আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

প্রজনন স্বাস্থ্যসেবা নিতে পোশাক শ্রমিকদের অনীহা

Garments-Warker_0ওমেনআই: সামাজিক প্রতিবন্ধকতা পোশাক খাতের শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা গ্রাহণে নিরুৎসাহিত করে। যে কারণে বেশিরভাগ গর্মেন্টস শ্রমিকরা প্রজনন স্বাস্থসেবা গ্রহণের ক্ষেত্রে পিছিয়ে রয়েছে।

রোববার বিজিএমইএ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এসএনভি বাংলাদেশের অনুসন্ধান বিবরণী প্রচার সম্মেলনে এ তথ্য জানানো হয়। পোশাক শ্রমিকদের বিশেষ করে নারী শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবার মানোন্নয়ন এবং সহজলভ্য সেবা প্রদানের লক্ষ্যে নেদারল্যন্ডসের আর্থিক সহায়তায় এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন তিন বছর মেয়াদী একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

এসএনভি বাংলাদেশের অনুসন্ধান বিবরণীতে বলা হয়, অপর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা, অনুপযুক্ত পরিবেশ, সেবাপ্রদানকারীর স্বল্পতা, সেবাগ্রাহণে অনিহার পাশাপাশি সামাজিক প্রতিবন্ধকতা পোশাক শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের সেবাগ্রহণে নিরুৎসাহিত করছে।

এ সম্মেলনের মাধ্যমে অংশগ্রহণকারী এসএনভি বাংলাদেশের সমাধান হিসেবে ইনক্লুসিভ বিজনেসকে একটি দীর্ঘমেয়াদী প্রকল্প প্রস্তাবনা হিসেবে দেখার বিষয়ে ধারণা দেয়া হয়। পাশাপাশি অনুসন্ধানে পোশাকশিল্প শ্রমিকদের বিভিন্ন যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কেও বেরিয়ে আসছে নানা তথ্য।

আর এসএনভি বাংলাদেশ পরবর্তিতে সুষ্ঠু এবং ভালো চর্চা হিসেবে পোশাকশিল্পকে আন্তর্জাতিক বাজারে আরো ইতিবাচক ভাবমূর্তি অর্জনে সহায়তা করবে বলে জানান এসএনভির কান্ট্রি ডিরেক্টর পল স্টিভেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ, ওয়ার্কিং ফর উইমেন প্রজেক্টের টিম লিডার ফারতিবা রাহাত খানসহ আরো অনেকে।

ঢাকা, ২০ এপ্রিল (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close