আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতি

ভোট গ্রহন শেষ, গণনা শুরু

kkkওমেনঅাই: মঙ্গলবার বিকাল ৪টার দিকেই শেষ হয় তিন সিটি নির্বাচন। আর শুরু হয় সকাল আটটায়।

ভোটগ্রহণের পর থেকেই কেন্দ্রে কেন্দ্রে ভোট গণনা শুরু হয়েছে। গণনা শেষে ভোটকেন্দ্রের ফলাফল স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যাবে। সেখান থেকে চূড়ান্তভাবে ভোটের ফল ঘোষণা করা হবে।

ঢাকা উত্তরের ফলাফল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এবং দক্ষিণের ফলাফল মহানগর নাট্যমঞ্চে ঘোষণা করা হবে।

অন্যদিকে চট্টগ্রাম সিটির ফলাফল দেওয়া নগরীর জিমনেসিয়ামে ঘোষণা করা হবে।

ঢাকা দক্ষিণের দুই একটি কেন্দ্র ছাড়া প্রায় সবগুলো কেন্দ্রেই ভোটার উপস্থিতি ছিল কম।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মোট ভোটার ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ ও নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন।

ডিএনসিসি’র ৩৬টি ওয়ার্ডে ২৮১ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও ৮৯ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী এবং ১৬ জন মেয়র পদপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটাররা ১ হাজার ৯৩টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার ১৮ লাখ ৭০ হাজার ৭৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৯ হাজার ২৮৬ এবং নারী ভোটার ৮ লাখ ৬১ হাজার ৪৬৭ জন।

ডিএসসিসি’র নির্বাচনে ৩৯০ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী, ৯৭ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ও ২০ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ডিএসসিসির ৮৮৯টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ করেছে নির্বাচন কমিশন।

এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪১টি ওয়ার্ডে মোট ভোটার ১৮ লাখ ১৩ হাজার ৪৪৯ জন। সিটিতে মোট ৭১৯টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৩৭ হাজার ৫৩ এবং নারী ভোটার ৮ লাখ ৭৬ হাজার ৩৯৬ জন।

এতে সাধারণ কাউন্সিলর পদে ২১৩ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬২ জন এবং মেয়র পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিন সিটি করপোরেশনের এই নির্বাচন নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহের পাশাপাশি ছিল শঙ্কা।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া দাবি করেছেন, সিটি করপোরেশন নির্বাচনে শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। জনগণ উৎসাহ নিয়ে ভোট দিচ্ছেন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, তিন সিটি করপোরেশনে মোট ভোটার ৬০ লাখ ৩৩ হাজার ১২৫ জন। এর মধ্যে ঢাকা উত্তরে ভোটার প্রায় সাড়ে ২৩ লাখ, দক্ষিণে ১৮ লাখ ৭০ হাজার এবং চট্টগ্রামে ১৮ লাখ ১৩ হাজার।

এই নির্বাচনে মেয়র প্রার্থীদের মধ্যে বেশি আলোচিত হন ঢাকা উত্তরে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী আনিসুল হক ও বিএনপি-সমর্থিত তাবিথ আউয়াল, ঢাকা দক্ষিণে বিএনপি-সমর্থিত মির্জা আব্বাস ও আওয়ামী লীগ-সমর্থিত সাঈদ খোকন এবং চট্টগ্রামে বিএনপি-সমর্থিত মোহাম্মদ মনজুর আলম ও আওয়ামী লীগ-সমর্থিত আ জ ম নাছির উদ্দিন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আজকের নির্বাচনে তিন সিটিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৭৮ হাজার ৭৩০ সদস্যের দায়িত্ব পালনের কথা। এর মধ্যে ঢাকা উত্তরে ৩০ হাজার ৭৬৪, দক্ষিণে ২৬ হাজার ৪৯৬ এবং চট্টগ্রামে ২১ হাজার ৪৭০ সদস্য।

তিন সিটিতে দায়িত্ব পালনের জন্য তিন ব্যাটালিয়ন (এক ব্যাটালিয়ন ৭৪১ জন) সেনাসদস্য প্রস্তুত রাখে নির্বাচন কমিশন।

তবে ইসি জানায়, এই সেনারা মাঠে নয়, সেনানিবাসেই অবস্থান করবেন। প্রয়োজন পড়লেই কেবল সেনানিবাসের বাইরে যাবেন। তবে নির্বাচনে কোথাও সেনাসদস্যরা মাঠে নেমেছেন বলে খবর পাওয়া যায়নি।

ঢাকা, ২৮ এপ্রিল (ওমেনআই)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close