আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

রাগ কমাতে যা করবেন

ragওমেনঅাই: এই যে আপনাকে বলছি, আপনি কি খুব বেশি রাগী? আপনি কি অল্পতেই রেগে যান? সমস্যা নেই রাগ যেমন আছে তেমনি এর সংবরণের পথও আছে। কথাই বলে, রেগে গেলেন তো হেরে গেলেন। তাই রেগে গিয়ে কেন শুধু শুধু হেরে যাবেন। তাই রাগ ওঠার সঙ্গে সঙ্গে তাকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। আর এ জন্য নিচের উপায়গুলো অনুসরণ করলে কাজে দিবে।

• দীর্ঘনিঃশ্বাস নিন: খুব বেশি রেগে গেলে মানুষের হৃৎস্পন্দন বেড়ে যায়। এসময় দীর্ঘনিঃশ্বাস নিন, তাহলে রাগ কমে যাবে।

• ব্যায়াম করুন: রাগের সময় ধীরে ধীরে ব্যায়াম করার চেষ্টা করুন। যোগব্যায়াম রাগ কমাতে কার্যকর ভূমিকা পালন করে। দেখবেন মেজাজটা কেমন শান্ত হয়ে এসেছে।

• উল্টো গুনুন: রেগে গেলে ১০০, ৯৯, ৯৮… এভাবে উল্টো দিক থেকে গণনা করুন। উল্টো দিক থেকে গণনা করলে রাগের কারণ ভুলে যাবেন।

• অন্যের সঙ্গে কথা বলুন: যার ওপর রেগে যাচ্ছেন, তাকে কিছু না বলে কাছের মানুষের কাছে ঘটনাটি নিয়ে কথা বলুন। এতে মানসিক শান্তি পাবেন।

• ইতিবাচক চিন্তা: যে কারণে রেগে যাচ্ছেন সেই বিষয়ে ইতিবাচক চিন্তা করুন। চিত্রাবলী ব্যবহার করুন আপনার কল্পনা শক্তিকে কাজে লাগান। জীবনের আনন্দের দৃশ্যগুলো কল্পনা করুন।

• বিবিধ কাজে ব্যস্ত করুন নিজেকে: রেগে গেলে গান গাইতে পারেন, কবিতা আবৃত্তি করতে পারেন কিংবা অন্য কোনো সৃজনশীল কাজ করার চেষ্টা করুন। এ ছাড়া নিজের পছন্দের কাজ করার চেষ্টা করুন, দেখবেন রাগ হালকা হয়ে গেছে।

• রাগ ঝেড়ে ফেলুন: অনেক সময় আমরা আমাদের রাগ নিয়ন্ত্রণ করতে সক্ষম হই কিছু সময়ের জন্য। কিন্তু সেটা ভেতরে চাপা থেকেই যায়। এবং এই অবদমিত রাগ দেহ ও মনের ওপর প্রভাব ফেলে। তাই আপনি যখন উত্তেজিত অবস্থা পেরিয়ে কিছুটা শান্ত বোধ করছেন, তখন রাগটা ঝেরে ফেলুন শান্তভাবে। যার ওপর, যে বিষয় নিয়ে রাগ করেছেন তাকে বুঝিয়ে বলুন। তবে খেয়াল রাখবেন সেই ব্যক্তির ওপর নিয়ন্ত্রন আরোপ বা তাকে কোনভাবে মানসিক আঘাত করে নয়।

• নিজের সঙ্গে কথা বলুন: যখন খুব রেগে আছেন নিজেকে কয়েকবার নিজেই বলুন, ‘শান্ত হও’, ‘সব ঠিক হয়ে যাবে’, ‘এগুলো জীবনের অংশ’… নিজেকে নিজেই নিয়ন্ত্রণের চেষ্টা করুন। এই অটো সাজেশন আপনার রাগ নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে অনেকটাই।

ঢাকা, ২৯ এপ্রিল(ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close