আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

যৌন হয়রানির অভিযোগে তদন্তের মুখে ভারতীয় বিচারপতি

ওমেন আই:
এক তরুণীকে যৌন হয়রানির অভিযোগে ভারতের এক সাবেক বিচারপতি এবং পশ্চিমবঙ্গ রাজ্য মানবাধিকার কমিশনের প্রধান অশোক গাঙ্গুলির বিরুদ্ধে তদন্তে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় সরকার।
মি. গাঙ্গুলির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন তাঁর অধীনে কর্মরত এক শিক্ষানবীশ আইনজীবী।
এই অভিযোগটি সুপ্রীম কোর্টকে দিয়ে তদন্ত করানো যায় কী না, সেটা মন্ত্রিসভার কাছে জানতে চেয়ে রাষ্ট্রপতি একটি প্রেসিডেন্সিয়াল রেফারেন্স জারি করেছিলেন।
বুধবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা সেই রেফারেন্সের উত্তর অনুমোদন করে জানিয়েছে যে তদন্ত শুরু করা যেতে পারে।
মন্ত্রিসভার সিদ্ধান্ত জানিয়ে অর্থমন্ত্রী পি চিদাম্বরম দিল্লীতে সাংবাদিকদের বলেছেন, “ওই প্রেসিডেন্সিয়াল রেফারেন্স অনুমোদিত হয়েছে।“
আইন ও স্বরাষ্ট্র মন্ত্রকের ওই লিখিত নোট মন্ত্রীসভা রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেবে, তারপরে রাষ্ট্রপতির নির্দেশে সুপ্রীম কোর্ট এর তদন্ত করবে। আর দোষী প্রমাণিত হলে রাষ্ট্রপতি সুপ্রীম কোর্টেরই প্রাক্তন বিচারপতি মি. গাঙ্গুলিকে অপসারণ করবেন।
ভারতের কোনও রাজ্যে যৌন হেনস্থার কারণে মানবাধিকার কমিশনের প্রধানকে অপসারণের এটাই হবে প্রথম কোন উদ্যোগ।
মি. গাঙ্গুলির বিরুদ্ধে একটি ব্লগে এক শিক্ষানবীশ আইনজীবী অভিযোগ করেন যে ২০১২ সালের ২৪ ডিসেম্বর রাতে দিল্লির একটি হোটেলে আইনী কাজে সাহায্যের জন্য বিচারপতি গাঙ্গুলি তাঁকে ডেকে পাঠান। তারপরে তাঁকে কাজের ফাঁকে মদ্যপান করতে অনুরোধ করেন এবং রাতের খাওয়ার সময়ে গায়ে হাত দেন। ওই শিক্ষানবীশ বারণ করলেও মি. গাঙ্গুলি বিরত থাকেন নি। যৌন ইঙ্গিতপূর্ণ কিছু কথাবার্তাও বলেন ওই শিক্ষানবীশকে।

আরও পড়ুন

Back to top button
Close
Close