আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

বাংলাদেশের মানবপতাকার স্বীকৃতি দিল গিনেস ওয়ার্ল্ড

ওমেন আই:
মহান বিজয়ের ৪২তম বর্ষপূর্তিতে বাংলাদেশের তৈরি মানবপতাকাটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে।

শনিবার এ স্বীকৃতির খবর প্রকাশ করা হয় গিসেন ওয়ার্ল্ড রেকর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে। (http://www.guinnessworldrecords.com/world-records/2000/largest-human-national-flag).

সেনাবাহিনীর সহায়তায় মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ১৬ ডিসেম্বর শেরে বাংলা নগরের জাতীয় প্যারেড গ্রাউন্ডে এ মানবপতাকা নির্মাণ করে, যাতে ২৭ হাজার ১১৭ মানুষ অংশ নেন।

বিশ্ব রেকর্ডের জন্য মানবপতাকাটি ৫ মিনিট ধরে দেখানোর কথা থাকলেও বাংলাদেশ এটি ৬ মিনিট ১৪ সেকেন্ড ধরে প্রদর্শণ করে। এর মধ্য দিয়ে বাংলাদেশ কেবল একটি দিনকে উদযাপনই করেনি একই সঙ্গে বিশ্বের সামনে দেশের মানুষের ঐক্যকে তুলে ধরেছে।
গিনেসের সব নিয়ম মেনে সুষ্ঠুভাবে মানব-পতাকা তৈরি হলো কি না, তার প্রমাণ হিসাবে সব তথ্য ও ছবি পাঠানো হচ্ছে গিনেস কমিটির কাছে। নতুন রেকর্ড হলো কি-না, সে খবর তারাই জানাবে।

সশস্ত্রবাহিনীর আট হাজার সদস্যের সহযোগিতায় প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর অংশগ্রহণে এই মানব পতাকা তৈরি শুরু হয় সোমবার সকাল সাড়ে ১০টার দিকে। অংশগ্রহণকারীদের অধিকাংশই বিভিন্ন স্কুলের শিক্ষার্থী।

কয়েক দফা মহড়ার পর চূড়ান্ত চেষ্টায় লাল-সবুজের টুকরোগুলো ছয় মিনিট ১৬ সেকেন্ড মাথার ওপর তুলে রাখেন স্বেচ্ছাসেবীরা।

এ সময় মঞ্চ থেকে বেজে ওঠে গান- ‘বিজয় নিশান উড়ছে ওই’, তৈরি হয় লাল সবুজের বিশ্বজয়ের মঞ্চ।

গিনেস বুকে এর আগের রেকর্ডটি পাকিস্তানের। গত বছর অক্টোবরে লাহোর হকি স্টেডিয়ামে ওই মানব পাতার অংশ হয়েছিলেন ২৪ হাজার পাকিস্তানি।

এর আগে ২০০৭ সালে হংকংয়ের ২১ হাজার ৭২৬ জন নাগরিক মানব-পতাকা গড়েন।

আরও পড়ুন

Back to top button
Close
Close