আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

নারীর ক্ষমতায়নে ডব্লিউপিএনের যাত্রা শুরু

Pic-2ওমেনআই: কর্মজীবী নারীদের ক্ষমতায়নে উইমেন প্রফেশনালস নেটওয়ার্ক (ডব্লিউপিএন) নামের একটি পেশাজীবী সংগঠনের যাত্র শুরু হয়েছে। প্রায় ৩০০ নারীর অংশগ্রহণের মধ্য দিয়ে সংগঠনটির যাত্রা শুরু হয়।

শনিবার গ্রামীণফোনের করপোরেট অফিস ‘জিপি হাউসে’ অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এটি গঠন করা হয়। এতে সহায়তা প্রদান করছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ), গ্রামীণফোন লিমিটেড ও ব্র্যাক ব্যাংক। সভায় বিভিন্ন প্রতিষ্ঠানের মানবসম্পদ (এইচআর) বিভাগের প্রধান হিসেবে কর্মরত নারী এবং বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছাত্রীরা অংশ নেয়।

উইমেন ইন লিডারশিপের প্রেসিডেন্ট নাজিয়া আন্দালীব প্রিমার স্বাগত বক্তব্যে ডব্লিউপিএনের মাধ্যমে পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতারভিত্তিতে ক্ষমতায়নে আগ্রহী হওয়ায় সবাইকে অভিনন্দন জানান।

তিনি বলেন, ‘পেশাজীবী নারীদের পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতার ওপর জোর দিয়ে ডব্লিউপিএনের ডিজাইন তৈরি করা হয়েছে; যাতে তারা প্রত্যেকেই একে অন্যের সঙ্গে আলাপ-আলোচনা করে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা ও সমস্যা সমাধান করতে পারেন।’

গ্রামীণফোনের চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার (সিএইচআরও) কাজী মোহাম্মদ শাহেদ তার বক্তৃতায় বলেন, ‘এমন অনেক ধরনের প্রমাণ আছে যে, কর্মী বৈচিত্রতার মাধ্যমে সাংগঠনিক কর্মদক্ষতা এবং দীর্ঘ মেয়াদী ফলাফল প্রশস্ত হয়েছে। আমরা অংশগ্রহণকারীদের উৎসাহিত করবো যেন তারা নিজেদের ক্ষমতায়ন ও পারষ্পরিক সংযোগের জন্য ডব্লিউপিএন নেটওয়ার্ক এর সম্পূর্ণরূপে ব্যবহার করেন এবং এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।’

ডব্লিউপিএনের উদ্দেশ্যগুলো এবং তা বাস্তবায়নের প্রক্রিয়া তুলে ধরে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শরিফুল ইসলাম বলেন, ‘ডব্লিউপিএনের সদস্যরা একটি সমন্বিত অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরস্পরের সঙ্গে সার্বক্ষণিক যোগযোগের মধ্যে থাকবে। প্রতি মাসে একবার মিটিং বা সভায় মিলিত হবে। পেশাজীবী নারীদের জন্য ৬ মাসের একটি বিশেষ কম্পিমেন্টারি অফার দেয়া হচ্ছে। দেশের করপোরেট খাতের সব নারীর জন্য ডব্লিউপিএনের সদস্য পদ উন্মুক্ত। অর্থাৎ আগ্রহী পেশাজীবী নারীরা বিনামূল্যেই ডব্লিউপিএনের সদস্য হতে পারবেন। ডব্লিউপিএনের সদস্যদের এক্সপার্ট মেন্টর বা বিশেষজ্ঞ পরামর্শকেরাও থাকবেন; যারা নির্দিষ্ট ইস্যু ও চ্যালেঞ্জগুলোর বিষয়ে পেশাজীবী নারীদের দিকনির্দেশনা বা পরামর্শ দেবেন। এছাড়া প্রতি দুইমাস পর একটি করে প্রকাশনাও থাকবে ডব্লিউপিএনের; যা থেকে পেশাজীবী নারীরা ক্ষমতায়নের উৎসাহ পাবেন এবং প্রয়োজনীয় জ্ঞান অর্জনেরও সযোগ পাবেন।

উল্লেখ্য, ডব্লিউপিএন হলো বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) উইমেন ইন লিডারশিপ প্রজেক্টের তৃতীয় পর্যায়। দেশের করপোরেট খাতের প্রতিষ্ঠানগুলোতে কর্মরত নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি এবং তাদের অধিক সংখ্যায় নেতৃস্থানীয় বা শীর্ষ পর্যায়ের পদগুলোতে উন্নীত হওয়ার বিষয়ে সহায়তা দেয়াই এ প্রকল্পের উদ্দেশ্য। এভাবে পেশাজীবী নারীদের মধ্যে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলা হলে তা তাদের কর্মজীবনের নানা চ্যালেঞ্জ মোকাবিলায় যেমন সহায়ক হবে তেমনি সম্মিলিতভাবে নিজেদের সমস্যা চিহ্নিত করে সমাধান ও সম্ভাবনার পথ খুঁজে বের করার ব্যাপারেও উৎসাহ জোগাবে।

ঢাকা, ১১ মে (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close