আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

দক্ষিণের উন্নয়নে উত্তরের ভূমিকা গুরুত্বপূর্ণ

south-south-300x168ওমেনঅাই: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দক্ষিণের উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নে উত্তরের ধনী দেশগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এজন্য উন্নত প্রযুক্তি নিয়ে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর পাশে দাঁড়াতে তিনি তাদের প্রতি আহ্বান জানান।

রোববার হোটেল সোনারগাঁওয়ে দক্ষিণ-দক্ষিণ ও ত্রিমুখী সহযোগিতা বিষয়ক উচ্চ পর্যায়ের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিসংঘ স্বীকৃত উন্নয়ন কর্মসূচি এগিয়ে নিতে তার সরকার প্রতিশ্রুতিবদ্ধ।’

তিনি আশা প্রকাশ করে বলেন, ‘ঢাকার এই সম্মেলন ২০১৫ পরবর্তী উন্নয়ন কৌশলকে এগিয়ে নিতে সহযোগিতা করবে। ’

প্রধানমন্ত্রী তার বক্তব্যে আগামী দিনে দক্ষিণের উন্নয়নশীল ও উত্তরের ধনী দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা প্রত্যাশা করেন।

উন্নয়নশীল দেশগুলোর বিশেষ করে দক্ষিণ এশিয়ার মধ্যে সহযোগিতার ক্ষেত্রে একটি পরিকাঠামো গড়ে তোলার আহ্বান জানান তিনি। নেপালের সাম্প্রতিক ভূমিকম্পের পর সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় এ ধরনের পরিকাঠামো খুবই প্রাসঙ্গিক বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

দুইদিন ব্যাপী এই সম্মেলনে ৪৫টি দেশ ও ১৩টি আন্তর্জাতিক সংস্থার ১৫০ জনের বেশি ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন।

জাতিসংঘের দক্ষিণ-দক্ষিণ কার্যালয় ও ইউএনডিপির সহযোগিতায় বাংলাদেশ এই সম্মেলনের আয়োজন করেছে।

জানা গেছে, দুইদিনব্যাপী এই সম্মেলনে ২০১৫ সাল পরবর্তী উন্নয়ন কৌশল নিয়ে আলোচনা করা হবে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত অভিন্ন উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে দক্ষিণ-দক্ষিণ ও ত্রিমুখী সহযোগিতা কীভাবে কার্যকর ভূমিকা রাখতে পারে অংশগ্রহণকারীরা সে ব্যাপারে তাদের বক্তব্য তুলে ধরবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন জানান, বৈঠকে ৮টি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতার বিষয় নিয়ে তিনটি সেশনে আলোচনা হবে।

তিনি জানান, ঢাকার এই বৈঠকে নেয়া বিভিন্ন সিদ্ধান্ত চলতি বছরের ৫ জুলাই ইথিওপিয়ার আদ্দিস-আবাবায় অনুষ্ঠেয় দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার ওপর আয়োজিত তৃতীয় আন্তর্জাতিক সম্মেলনে সহায়ক ভূমিকা রাখবে।

ঢাকা, ১৭ মে (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close