আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

বাড়তি ওজন থেকে ক্যান্সার!

ojon-komanওমেনঅাই: এবার বিশেষজ্ঞগণ শরীরের বাড়তি ওজনের সঙ্গে ক্যান্সারের যোগসূত্র খুঁজে পেয়েছেন। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্স অন ক্যান্সার তাদের এক গবেষণা রিপোর্টে উল্লেখ করেছে বিশ্বের অন্তত ৫ লাখ লোক ক্যান্সারে আক্রান্ত হয়েছে শুধুমাত্র শরীরের অতিরিক্ত ওজনের কারণে। আর বিশেষজ্ঞগণ বলছেন, বিশ্বে যত রোগী ক্যান্সারে আক্রান্ত হয় তার মধ্যে অন্তত শতকরা ৩ দশমিক ৬ ভাগ শরীরের অতিরিক্ত ওজনের জন্য হয়। গবেষণা লব্ধ এই তথ্যটি প্রকাশ করেছে খ্যাতনামা মেডিক্যাল জার্নাল ল্যানসেট।

বিশেষজ্ঞগণ বলছেন, ওবেসিটির সবচেয়ে খারাপ দিক হলো এটার দীর্ঘ মেয়াদী কোন প্রতিকার নেই। বিশেষজ্ঞগণ মনে করেন, শরীরের ইনসুলিন, গ্লুকোজ ও হরমোন লেভেল-এর পরিবর্তন করে ঘাতকব্যাধি ক্যান্সারের জন্ম দেয় ওবেসিটি। আর মহিলাগণই বেশি সমস্যার সম্মুখীন হন।

গবেষণায় আরো উল্লেখ করা হয় বছরে অন্তত ৫ দশমিক ৪ ভাগ ক্যান্সারে আক্রান্তের ঘটনা ঘটে ওবেসিটির কারণে। গবেষণার প্রধান অথার ড:মেলিনা অ্যারনল্ড মনে করেন শুধু ওবেসিটির কারণে নয়, মহিলাগণের আরো অনেক ক্যান্সার হতে পারে। তাই গবেষগণের পরামর্শ হচ্ছে— ওজন দ্রুত কমানো যখন সম্ভব নয়, তাই এক্সারসাইজ ও ডায়েট কন্ট্রোল সবচেয়ে ভালো চিকিৎসা।

ঢাকা, ১৮ মে (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close