আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

আরো ৩০০ বাংলাদেশি-রোহিঙ্গা উদ্ধার

sagorওমেনঅাই: কুয়ালালামপুরে তিন জাতি বৈঠক শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে বুধবার সকালে আরো ৩৭০ বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসীকে উদ্ধার করেছে স্থানীয় জেলেরা। এদের মধ্যে কমপক্ষে ৫০ জন নারী ও শিশু। তবে ওই বৈঠকে চলমান অভিবাসী সঙ্কটের কতটা সুরাহা হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। কেননা এই তিন দেশ আগেই ঘোষণা করেছে, তারা অভিবাসীদের আশ্রয় দেবে না।

সমুদ্রে ভাসমান হাজার হাজার অভিবাসীদের নিয়ে আলোচনার জন্য বুধবার কুয়ালালামপুরে জড়ো হয়েছেনে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আচেহ প্রদেশের মালাক্কা প্রণালী থেকে এসব অভিবাসীদের উদ্ধার করা হয়েছে। এখনো সাগরে ভাসছে আরো ৪শ অভিবাসী।

ইন্দোনেশিয়ার অনুসন্ধান ও উদ্ধার কর্মকর্তা খাইরুল নোভা জানিয়েছেন, উদ্ধারের পর অভিবাসীদের পূর্ব আচেহ জেলার শিমপাং তিগা গ্রামে নিয়ে যাওয়া হয়েছে। উদ্ধারকারীদের একজন হলেন উবায়দুল হক। তিনি সংবাদ সংস্থা এপি’কে জানিয়েছেন, তাদের নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ার পর থেকে তারা চার সপ্তাহ ধরে সাগরে ভাসছিলেন। দীর্ঘদিন সাগরে থাকার ফলে তারা পানিশূণ্যতাসহ নানা জটিলতায় ভুগছেন। তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়া তাদেরকে খাবার দেয়া হয়েছে এবং আরামদায়ক পরিবেশে রাখা হয়েছে।

পূর্ব আচেহ’র স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার রাতে ২৬ নারী এবং ৩১ শিশুসহ ১০২ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। বুধবার সকালে তীরে নিয়ে আসা হয়েছে আরো ২৭২ জনকে।

এদিকে উদ্ধারকৃতরা জানিয়েছেন, নৌকায় খাবার ফুরিয়ে যাওয়ার পর তারা মালয়েশিয়ায় আশ্রয় নিতে চেয়েছিল। কিন্তু তাদেরকে সে দেশের উপকূলে ভিড়তে দেয়া হয়নি।

ঢাকা, ২০ মে (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close