আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

নিউইয়র্কে ‘আন্তর্জাতিক বাংলা উৎসব’ শুক্রবার

adbওমেনঅাই: নিউইয়র্কে বইমেলার ২৪ বছর পূর্তি উৎসব উপলক্ষে ৩ দিনের আন্তর্জাতিক বাংলা উৎসব শুরু হচ্ছে কাল। উত্তর আমেরিকায় বাংলাদেশিদের বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত জ্যাকসন হাইটসে পিএস ৬৯ এর মিলনায়তনে উৎসবটি অনুষ্ঠিত হবে। উৎসবের উদ্বোধন করবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ।

নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত আন্তর্জাতিক বাংলা উৎসবে রেকর্ডসংখ্যক প্রকাশনা সংস্থা আসছে বাংলাদেশ থেকে এবং ৩ দিনের বিভিন্ন পর্বে হাজার বছরের বাঙালি ঐতিহ্যের পরিপূরক আলোচনা, প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এছাড়া উদ্বোধনী দিনে ‘মুক্তির গান’-এর নির্মাতা লেয়ার লেভিনকে সম্মাননা প্রদান করে হবে।

আন্তর্জাতিক বাংলা উৎসবের সদস্য সচিব বিশ্বজিৎ সাহা বলেন, ‘২৪ জন বরেণ্য ব্যক্তি মঙ্গল প্রদীপ জ্বালিয়ে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ বছর বাংলাদেশের রেকর্ডসংখ্যক প্রকাশক বইমেলায় অংশগ্রহণ করবেন যা ২৪ বছরের ইতিহাসে কখনো ঘটেনি। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মূলধারার অতিথিরা, বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ইউরোপ ও আমেরিকা থেকে আগত কবি-লেখক-সাহিত্যিক-সাংবাদিকসহ আগত সকল অতিথি উদ্বোধনপূর্ব প্যারেডে অংশ নেবেন। বাংলা সংস্কৃতির ঐতিহ্যবাহী মুখোশ, বিভিন্ন রকম সামগ্রী নিয়ে এই প্যারেড ৭৪ স্ট্রিট থেকে ৭৩ স্ট্রিটে বাংলাদেশের বানিজ্যিক প্রতিষ্ঠানুগলোর সামনে দিয়ে ৩৭ এভিনিউ হয়ে পিএস ৬৯ মিলনায়তনে শেষ হবে।’

তিনি আরও জানান,‘ বইমেলায় বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ইউরোপ, কানাডা ও আমেরিকার বিভিন্ন শহর থেকে অতিথি এবং প্যানেলিস্ট হিসেবে যোগ দিচ্ছেন রেহমান সোবহান, অনুপম সেন, রামকুমার মুখোপাধ্যায়, রওনক জাহান, রামেন্দু মজুমদার, দিলারা হাশেম, শারমিন আহমেদ, লুৎফুর রহমান রিটন, ইকবাল হাসান, আহমেদ মাযহার, আমিরুল ইসলাম, গোলাম মোর্তজা, নাজমুন নেসা পিয়ারী, গীতালি হাসান , হুমায়ূন কবীর ঢালী, মিজানুর রহমান জোদ্দার, বীরুপাক্ষ পাল, জসিম মল্লিক, সৌম্য দাশগুপ্ত, মৃণাল চৌধুরী, শিকাগো আনাম, হুমায়ূন কবীর, ফয়েজ কবীরসহ লেখক-সাহিত্যিক। এছাড়া বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও লেখক নব বিক্রম কিশোর ত্রিপুরার নেতৃত্বে বাংলাদেশ সরকারের সহযোগিতায় একটি সাংস্কৃতিক দল অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে। অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে অংশ নেবে বাংলাদেশের প্রখ্যাত শিল্পী আব্দুল হাদী ও সামিনা চৌধুরী।

ঢাকা, ২১ মে (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close