আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

কুমিল্লায় নজরুল জয়ন্তী উৎসবে প্রধানমন্ত্রী

pm  bnওমেনআই: কুমিল্লার সঙ্গে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের রয়েছে অবিচ্ছেদ্য সম্পর্ক। এ পরিপ্রেক্ষিতেই দীর্ঘ ২৩ বছর পর জাতীয়ভাবে কুমিল্লায় অনুষ্ঠিত হচ্ছে কবির জন্মবার্ষিকীর অনুষ্ঠান।

সোমবার ১১ জ্যৈষ্ঠ মানবতা, সাম্য ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের ১১৬ তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর কুমিল্লায় আগমন উপলক্ষে জেলার সর্বত্র এখন উৎসবের আমেজ বিরাজ করছে। প্রধানমন্ত্রীকে বরণ করতে জেলা প্রশাসন, সংস্কৃতিকর্মী, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক প্রস্তুতি দেখা গেছে। জেলায় গোয়েন্দা নজরদারি বাড়ানোসহ নেওয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি পরিদর্শন করেছেন বিমানবাহিনী, এসএসএফ ও গোয়েন্দা কর্মকর্তারা।

কুমিল্লা জেলা প্রশাসনের তত্ত্বাবধানে নগরীর টাউন হল মাঠে মঞ্চ ও সাড়ে পাঁচ হাজার লোকের ধারণক্ষমতা সম্পন্ন একটি আধুনিক প্যান্ডেল তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানমালা প্রচারে নগরজুড়ে লাগানো হয়েছে শতাধিক মাইক। এছাড়াও অনুষ্ঠানমালা সরাসরি সম্প্রচারের জন্য মহানগরীর নজরুল এভিনিউ, লাকসাম রোড, বাদুরতলা ও মনোহরপুর এলাকায় বিশালাকার চারটি এলইডি টিভি মনিটর বসানো হয়েছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের আমন্ত্রণে গতকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে নজরুলপ্রেমীরা কুমিল্লা পৌঁছতে শুরু করেন।

জেলা তথ্য কর্মকর্তা মীর হোসেন আহসানুল কবীর জানান, ২৫, ২৬ ও ২৭ মে কুমিল্লায় তিন দিনব্যাপী জাতীয় কবির জন্মবার্ষিকীর কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী এ সফরে ১৭টি প্রকল্প উদ্বোধন করবেন বলেও জানা গেছে। জন্মজয়ন্তী অনুষ্ঠানের আগে ওই মঞ্চে ১০টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ৭টি প্রকল্পের ভিত্তি স্থাপন করবেন তিনি। এসব প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৪৩ কোটি ৩৪ লাখ ৭৭ হাজার টাকা।

তিন দিনব্যাপী এ নজরুল জয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ অনুষ্ঠানে আরও উপস্থিত থাকার কথা রয়েছে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, রেলমন্ত্রী মো. মুজিবুল হক, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার ও নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক এমিরিটাস রফিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আক্তারী মমতাজ ও নজরুল স্মারক বক্তৃতা করবেন অধ্যাপক শান্তনু কায়সার।

এ বিষয়ে কুমিল্লার জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এখন প্রধানমন্ত্রীকে বরণের অপেক্ষায় কুমিল্লাবাসী।

ঢাকা, ২৫ মে (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close