আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অপরাধ

মাইক্রোবাসে ধর্ষণ : মামলা নিতে বিলম্ব কেন অসাংবিধানিক নয়

highcortওমেনআই:রাজধানীর কুড়িলে চলন্ত মাইক্রোবাসে এক তরুণীকে গণধর্ষণের ঘটনায় মামলা নিতে বিলম্ব কেন ‘অসাংবিধানিক’ ঘোষণা করা হবে না, দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে অবহেলার জন্য কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে ভিকটিমকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

সোমবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ এ রুল জারি করেন।

এর আগে গতকাল রোববার নারীপক্ষ, মহিলা পরিষদ, জাতীয় আদিবাসী পরিষদ, আইন ও সালিশ কেন্দ্র এবং ব্লাস্ট- এই চার মানবাধিকার সংগঠন রিট আবেদন দায়ের করেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন জেড আই খান পান্না, ব্যারিস্টার সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

রুল ছাড়াও আদালত অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন। আদেশে থানায় ধর্ম, বর্ণ, গোত্র, লিঙ্গ ও জন্ম পরিচয়নির্বিশেষে বৈষ্যমহীনভাবে সবার সেবা নিশ্চিতে একটি সার্কুলার জারি করার জন্য স্বরাষ্ট্রসচিব, আইজিপি ও পুলিশ কমিশনারকে নির্দেশ দিয়েছেন।

এ ছাড়া যৌন হয়রানি ও যৌন সহিংসতা রোধে বিদ্যমান আইন ও প্রক্রিয়া পুনর্বিবেচনা করার জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি, আইনজীবী ও নারী অধিকারকর্মীদের নিয়ে একটি কমিটি করতে আবেদনকারীদের কাছে নামের তালিকা চেয়েছেন হাইকোর্ট।

আগামী ৩১ মের মধ্যে এই তালিকা আদালতে দাখিল করতে বলা হয়েছে।

ঢাকা, ২৫ মে (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close