আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

তিস্তা চুক্তি স্বাক্ষরিত হবে না: সুষমা

Sushma-Swaraj1ওমেনআই: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় স্বাক্ষরিত হচ্ছে না দীর্ঘ দিন ধরে ঝুলে থাকা তিস্তা চুক্তি। মোদির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

আগামী ৬ জুন ঢাকায় আসছেন মোদি। এর একদিন আগে বাংলাদেশ সফরে আসবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে সুষমা বলেন, ‘আমরা এ মুহূর্তে তিস্তা চুক্তি স্বাক্ষর করার পর্যায়ে নেই। ভারত এবং বাংলাদেশ সরকারের মধ্যে এখনো এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। এছাড়া পশ্চিমবঙ্গ রাজ্যে সঙ্গে পরামর্শ না করে এর ওপর কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব নয়।’

২০১১ সালের সেপ্টেম্বর মাসে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় তিস্তা চুক্তি স্বাক্ষরের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু মমতার আপত্তির মুখে শেষ মুহূর্তে প্রতিশ্রুতি থেকে সরে যায় ভারত। তখন নির্ধারিত বাংলাদেশ সফরও বাতিল করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা।

দিল্লি সংবাদ সম্মেলনে সাংবাদিকরা সেদিনের তিক্ততার প্রসঙ্গ তুললে সুষমা বলেন,‘এখন আর এমন কোনো ঘটনা ঘটার সম্ভাবনা নেই। মমতা ব্যানার্জী অবশ্যই বাংলাদেশে যাবেন।’

বাংলাদেশ দীর্ঘদিন ধরে তিস্তা চুক্তির জন্য ভারতের কাছে দাবি জানিয়ে আসছে। বিশেষ করে ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত শুকনো মৌসুমে যখন দেশটির পানি প্রবাহ পাঁচ হাজার কিউসেক থেকে এক হাজার কিউসেকের নিচে নেমে আসে।

তবে আশা করা যায় মোদির এই সফরে বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন মোড় নেবে। এসময় দীর্ঘ ৪১ বছরের পুরনো সীমান্ত চুক্তিও স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

দু দেশের জন্যই পানি ভাগাভাগি একটি গুরুত্বপূর্ণ ইস্যু উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আরো বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তা নিয়ে আলোচনা হওয়া দরকার। তিস্তা ছাড়াও দু দেশের মধ্যে আরো ৫৪টি নদী নিয়েও বিরোধ রয়েছে। গত সপ্তাহেও বাংলাদেশের আশা ছিল মোদীর এ সফরের সময় তিস্তা চুক্তিটি স্বাক্ষরিত হবে।

ঢাকা, ১ জুন (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close